ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ভারত

সিপাহীজলা চিড়িয়াখানায় আসছে নতুন অতিথি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
সিপাহীজলা চিড়িয়াখানায় আসছে নতুন অতিথি

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরার সিপাহীজলা চিড়িয়াখানা কর্তৃপক্ষ রাজ্যবাসীর জন্য নিয়ে আসছে নতুন উপহার।

২০২৪ সালের জানুয়ারি মাসে রাজ্যের একমাত্র চিড়িয়াখানায় আনা হচ্ছে এক জোড়া রয়েল বেঙ্গল টাইগার, এক জোড়া চিতাবাঘ (লেপার্ড), এক জোড়া ময়ূর এবং দুই থেকে তিন জাতের পাখি।

এগুলোকে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ চিড়িয়াখানা থেকে আনা হচ্ছে।

সিপাহীজলা চিড়িয়াখানার ব্যবস্থাপক বিশ্বজিৎ দাস বাংলানিউজকে জানান, আগামী বছর চিড়িয়াখানাটিতে রাজ্যবাসীর জন্য নিয়ে আসা হচ্ছে এসব নতুন অতিথি। আর এখান থেকে দেওয়া হচ্ছে এক জোড়া সিংহ, বিরল প্রজাতির চশমাপরা হনুমান এক জোড়া, এক জোড়া চিতা বেড়াল (লেপার্ড ক্যাট)।

তিনি জানান, এখন এ প্রাণিগুলো আনার জন্য উভয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের মধ্যে প্রয়োজনীয় নথিপত্র আদান-প্রদান চলছে। সবকিছু ঠিক থাকলে আগামী জানুয়ারি মাসেই চলে আসতে পারে নতুন অতিথিরা।
পাশাপাশি রয়েল বেঙ্গল টাইগারকে রাখার জন্য খাঁচাসহ তাদের থাকার উপযুক্ত পরিকাঠামো প্রস্তুত করা হচ্ছে।

তিনি আরও জানান, রাজ্যের একমাত্র চিড়িয়াখানা থেকে যেসব প্রাণিগুলো উত্তরবঙ্গ চিড়িয়াখানা কর্তৃপক্ষকে দেওয়া হচ্ছে এগুলো পর্যাপ্ত সংখ্যায় রয়েছে। সিপাহীজলায় বর্তমানে মোট নয়টি সিংহ রয়েছে। চিড়িয়াখানার তুলনায় সিংহের সংখ্যা অনেক বেশি হয়ে যাওয়ায় বাধ্য হয়ে কর্তৃপক্ষ তাদের প্রজনন প্রক্রিয়া বন্ধ রেখেছে। একইভাবে চশমাপরা হনুমান বিশ্বের খুব কম জায়গাতে পাওয়া গেলেও রাজ্যে এদের সংখ্যা প্রচুর। রাজ্যের প্রায় প্রতিটি জেলাতেই এদের অবাধ বিচরণ রয়েছে। একইভাবে রাজ্যের জঙ্গলে লেপার্ড ক্যাট প্রচুর সংখ্যায় পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad