ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

ভারত

সীমান্তে পৌনে ৩ কোটি টাকার স্বর্ণ মিলল তিন কৃষকের কাছে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
সীমান্তে পৌনে ৩ কোটি টাকার স্বর্ণ মিলল তিন কৃষকের কাছে

কলকাতা: ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে প্রায় তিন কেজির মতো স্বর্ণ জব্দ করেছে বিএসএফ।  ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ভাষ্যে, জব্দ হওয়া স্বর্ণের বর্তমান বাজারমূল্য ২ কোটি রুপি তথা বাংলাদেশি মুদ্রায় পৌনে ৩ কোটি টাকা! এ বিপুল অর্থ পাওয়া গেছে তিন কৃষকের কাছে।

তাদের গ্রেপ্তার করে সংশ্লিষ্ট থানায় পাঠিয়েছে বিএসএফ।  

বুধবার (১৬ অক্টোবর) বিএসএফ জানিয়েছে, এসব স্বর্ণ বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে পাচারের চেষ্টা করছিলেন ওই তিন কৃষক।  

বিএসএফের তথ্য অনুসারে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বর্ডার ফাঁড়ি ৭৩তম ব্যাটালিয়নের সদস্যরা ওই এলাকায় টহল দেওয়ার সময় দেখতে পান আন্তর্জাতিক সীমান্তের কাছে চাষাবাদ সেরে তিন কৃষক সাইকেল নিয়ে আসছেন। তাদের তল্লাশি করে সাইকেলের রডের ভেতর থেকে ১৫টি সোনার বিস্কুট এবং ৮টি সোনার টুকরা উদ্ধার করে। জব্দ হওয়া স্বর্ণের ওজন ২ দশমিক ৭৫ কেজি।  

তিন কৃষকের নাম-পরিচয় জানা যায়নি।

জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারা জানান, রাজশাহীর বুধপাড়া গ্রামের কয়েকজন অজ্ঞাত বাংলাদেশির কাছ থেকে স্বর্ণগুলো সংগ্রহ করেন তারা। তারপর সেগুলো কায়দা করে তিনটি সাইকেলের রডের ভেতর লুকিয়ে রাখেন। বিএসএফের ডমিনেশন লাইন অতিক্রম করার পর, সোনার এই চালানটি, মুর্শিদাবাদের শেখপাড়ার সামনে এক অজ্ঞাত বাস কন্ডাক্টরের কাছে হস্তান্তর করা কথা ছিল। চালানটি ঠিকভাবে ডেলিভারির করতে পারলে, তারা স্বর্ণের পিস প্রতি ৫০০ রুপি করে পেত। কিন্তু সেই ডেলিভারির আগেই বিএসএফ তাদের আটক করে।

গ্রেপ্তার তিন কৃষক এবং জব্দ হওয়া স্বর্ণ পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য বিওপি ইন্ডিয়া-১ এ পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, অক্টোবর ১৬ ২০২৪
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।