ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

ভোটের আগে মমতার চমক, ৫ রুপিতে ডিম-ভাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
ভোটের আগে মমতার চমক, ৫ রুপিতে ডিম-ভাত

কলকাতা: ভোট মানেই নানা প্রতিশ্রুতি, হরেকরকম চমক! এবার ভোটের আগে মমতা সরকারের চমক হিসেবে চালু হচ্ছে ‘মায়ের রান্নাঘর’।

আগামী মঙ্গলবার (১৬ ফেব্রয়ারি) সরস্বতী পূজা থেকেই মিলবে মাত্র পাঁচ রুপিতে ডিম, ভাত, ডাল ও সবজি।

সম্প্রতি গরিবদের কথা ভেবে রাজ্য বাজেটে এই প্রকল্পের ঘোষণা দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তার ১১ দিনের মধ্যেই প্রকল্পটি বাস্তবায়িত হতে যাচ্ছে। আগামী সোমবার বিকেল ৩টায় মুখ্যমন্ত্রী ভার্চ্যুয়ালি ১৬টি এলাকায় একসঙ্গে এই পরিষেবার সূচনা করবেন।

আপাতত কলকাতার ১৬টি এলাকায় প্রতিদিন দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ডিম-ভাতের জোগান দেবে কলকাতা পৌরসভা। ওই সময়ের মধ্যে প্রতিটিতে প্রতিদিন খাবার পাবে কমপক্ষে ৫০০ জন করে। তবে খুব শিগগিরই কলকাতা করপোরেশন ১৪৪টি ওয়ার্ডেই ‘মায়ের রান্নাঘর’ চালু করবে।

পাঁচ রুপির মেন্যুতে ঠিক কী থাকছে? মেয়র পারিষদ দেবাশীষ কুমার জানিয়েছেন, সপ্তাহে সাতদিন পেটভরা ভাতের সঙ্গে থাকবে মৌসুমি সবজিসহ আলুর কোনো তরকারি ও ডাল। সঙ্গে থাকবে এক পিস করে ডিমের কারি।

কলকাতা পৌরসভার পৌর প্রশাসক ফিরহাদ হাকিমের দাবি স্বাধীনতার পর কলকাতায় সবার জন্য পাঁচ রুপিতে পেটপুরে খাবারের জোগান সরকারি পর্যায়ে এই প্রথম চালু হচ্ছে।

৫ ফেব্রুয়ারি রাজ্য বাজেট প্রকাশ করার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষরা এবার ‘মায়ের রান্নাঘর’-এ পেট ভরে খেতে পারবেন। তার মূল্য হবে পাঁচ রুপি, যা ভোটের আগে মুখ্যমন্ত্রীর সেরা চমক বলে মনে করছেন অনেকে।

তবে বামেরা এই চমককে তীরবিদ্ধ করতে ছাড়েননি। তাদের মতে, রাজ্য সরকার আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের কথা ভেবেছেন, ভালো উদ্যোগ। কিন্তু তিনি (মমতা) ভোট এলেই ভাবেন। গত লোকসভা ভোটের সময় তাদের কথা ভেবেছেন। তখন তাই সেই সময় ‘মমতার মমতা’, ‘অন্নপূর্ণা’ এবং ‘মায়ের থালি’র মতো প্রকপ্লের সূচনা হয়েছিল। কিন্তু আজ কোথায়? সব বন্ধ। এটা বামেদের প্রকল্প নয়। তাই এবারও ভোট চলে গেলে ‘মায়ের রান্নাঘর’ বন্ধ হয়ে যাবে।

মূলত, বামেদেরও এরকম প্রকল্প রাজ্যজুড়ে ৩০টি জায়গায় বর্তমানে চলছে। নাম দেওয়া হয়েছে ‘শ্রমজীবী ক্যান্টিন’। আর তা কোথাও কোথাও ৫শ’ দিন অতিক্রম করেছে। এর মধ্যে কলকাতার চারটির তথা সম্প্রতি দক্ষিণ কলকাতার যাদবপুরে ৩৫০ দিন অতিক্রম করেছে।

সেখানে সবার জন্য ২০ রুপিতে মিলছে মাছ-ভাত। বামেরা ক্ষমতায় না থেকেও এতগুলো দিন সেচ্ছায় এ প্রকল্প চালিয়ে যাচ্ছেন বলে মমতার প্রকল্প নিয়ে কটাক্ষ করেছেন অনেকে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।