ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিগগিরই উন্মুক্ত হচ্ছে বেসরকারি পর্যায়ে ডটবিডি-ডট বাংলা ডোমেইন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
শিগগিরই উন্মুক্ত হচ্ছে বেসরকারি পর্যায়ে ডটবিডি-ডট বাংলা ডোমেইন

ঢাকা: ডটবিডি ও ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন সবার জন্য উন্মুক্ত করার জন্য নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে জানিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেছেন, এটি শিগগিরই স্টেকহোল্ডার কনসালটেশনের জন্য প্রকাশ করা হবে।

রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে বিটিআরসি, ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইকান) এবং বাংলাদেশ ডোমেইন ইন্ডাস্ট্রির সমন্বিত উদ্যোগে দুইদিন ব্যাপী আইকান আউটরিচ প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠানে রোববার (১৪ জুলাই) তিনি একথা জানান।

বিটিআরসির চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী পলক বলেন, ডোমেইন শিল্প বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি এবং প্রতিনিয়ত এর বাজার সম্প্রসারিত হচ্ছে।  

বেশকিছু জটিলতায় ডট বিডি ডোমেইনের প্রসার পিছিয়ে ছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রাইভেট সেক্টর থেকে রেজিস্ট্রার নিয়োগের সুযোগ দেওয়ার জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। দেশীয় প্রতিষ্ঠান কর্তৃক জেনেরিক টপ লেভেল ডোমেইন তথা জেনেরিক টপ লেভেল ডমেইনের (জিটিএলডি) বরাদ্দ নিলে তা ব্যবসা-বাণিজ্যে প্রসার, বাজার ও ব্রান্ড সম্প্রসারণ, নতুন ও উদ্ভাবনী পণ্য ও সেবা খাতে ভূমিকা রাখবে।  

ডোমেইন শিল্পের অগ্রগতির জন্য সরকারি-বেসরকারি সব স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়মিত কার্যক্রম গ্রহণ করা হবে বলেও মন্তব্য করেন তিনি।  

সভাপতির বক্তব্যে বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সূচকে বাংলাদেশ ভালো অবস্থান রয়েছে। দেশে বর্তমানে ১৯ কোটি ৫ লাখ মোবাইল সিম গ্রাহক, ১৪ কোটির বেশি ইন্টারনেট গ্রাহক এবং ১০ কোটির বেশি ফোরজি গ্রাহক রয়েছে। এছাড়া, ছয় হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হচ্ছে।

দেশে মাত্র ৪১ হাজার ডট বিডি ডোমেইন ব্যবহারকারী রয়েছে উল্লেখ করে বিটিআরসি চেয়ারম্যান বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে ডোমেইন সংক্রান্ত একটি গাইডলাইন জারি করেছে বিটিআরসি। ডটবিডি ও ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন উন্মুক্ত করার জন্য উপযুক্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দেওয়া হবে -এ লক্ষ্যে নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে আছে, যা শিগগিরই স্টেকহোল্ডার কনসাল্টেশনের জন্য প্রকাশ করা হবে।

স্বাগত বক্তব্যে বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান বলেন, ২০১৮ সাল থেকে আইক্যান এর গভর্নমেন্ট অ্যাডভাইজরি কমিটিতে বিটিআরসি নিয়মিত অংশ নিচ্ছে। ইন্টারনেটের ডোমেইন নেম ও আইপি অ্যাড্রেস ব্যবস্থাপনা বিষয়ে কারিগরি সক্ষমতা বৃদ্ধি, ইন্টারনেটের নিরাপদ ব্যবহার নিশ্চিত করা ও সর্বোপরি দেশের আইটি ইন্ডাস্ট্রির জন্য নতুন ব্যবসা এবং সুযোগ তৈরি করতে আইকানের সঙ্গে কার্যকর যোগাযোগ বৃদ্ধি গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন।

ডট বিডি ও ডট বাংলা বেসরকারিভাবে উন্মুক্ত করার উদ্যোগকে স্বাগত জানান ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) উপদেষ্টা সৈয়দ আলমাস কবির। তিনি ক্রস বর্ডার পেমেন্ট এর বিষয়টি আরো সহজতর করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করেন।  

এ সময় সরকারি কর্মকর্তাদের পাবলিক ই-মেইল ব্যবহার না করে সরকারি ই-মেইল ব্যবহার করা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বে মোট প্রায় ২০০ কোটি মানুষ ইন্টারনেটের আওতার বাইরে। আগামীতে ডোমেইন শিল্প থেকে ১০ বিলিয়ন ডলার অনলাইন রেভিনিউ অর্জন সম্ভব জানিয়ে তারা বলেন, বিশ্বে মোট ডোমেইনের সংখ্যা ৩ কোটি ৬৫ লাখ এবং এর বর্তমান বাজার প্রায় ৫০০ কোটি ডলারের, যার সুযোগ বাংলাদেশের নেওয়া উচিত।

প্রথম দিনের সেমিনারে ডোমেইন শিল্পের আয় এবং গ্রাহক সন্তুষ্টির জন্য ডট বাংলা ও ডট বিডি ডোমেইন বেসরকারি খাতেও উন্মুক্ত করে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী পলক।

বাংলাদেশ সময়: ০১০৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
এমআইএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।