ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ ২০১৭ এর ডিসেম্বরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ ২০১৭ এর ডিসেম্বরে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হবে ২০১৭ সালের ডিসেম্বরে। বৃহস্পতিবার এক চুক্তির মাধ্যমে এ স্যাটেলাইট চলাচলের কক্ষপথ পায় বাংলাদেশ।



স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য অরবিটাল স্লট (১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশ) লিজ সংগ্রহের লক্ষে বাংলাদেশ টেলিযোগাযোগনিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর সঙ্গে ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশনের এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বৃহস্পতিবার বিকেলে বিটিআরসি সম্মেলন কক্ষে এ চুক্তি হয়।

বিটিআরসির কমিশনার ও বঙ্গবন্ধু স্যাটেলাইট' প্রকল্প বাস্তবায়ন কমিটির আহ্বায়ক এটিএম মনিরুল আলম এবং ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনালের মহাপরিচালক ভাদাম ই বেলোভ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসি'র চেয়ারম্যান সুনীল কান্তি বোস বলেন, দুর্যোগপ্রবণ এই দেশে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে ভূমিকা রাখবে বঙ্গবন্ধু স্যাটেলাইট। এ স্যাটেলাইট উৎক্ষেপণ হলে বিদেশি স্যাটেলাইটের ভাড়া ছাড়াই প্রত্যন্ত অঞ্চলে অনেক কম মূল্যে ব্রডকাস্টিং সেবা দেওয়া সম্ভব হবে। এছাড়াও টেলিমেডিসিন, ই-লার্নিং, ই-গবেষণা, ভিডিও কনফারেন্স, প্রতীরক্ষা ও দুর্যোগপূর্ণ অবস্থায় জরুরি যোগাযোগের ক্ষেত্রে ভূমিকা রাখবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডার ক্যাপাসিটি থাকবে। এর মধ্যে ২০ টি ট্রান্সপন্ডার দেশের ব্যাবহারের জন্যে রাখা হবে এবং বাকিগুলো বিক্রি করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যায় নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে ১ হাজার ৩১৫ কোটি টাকা। বাকি ১ হাজার ৬৫২ কোটি টাকা যে ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করবে, তারা সরবরাহ করবে। আগামী ২০১৭ সালের জুন মাস নাগাদ প্রকল্প শেষ হবে।

চুক্তি সম্পাদন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনানের বাণিজ্যিক পরিচালক টিমফই এব্রামভ, কারিগরি পরিচালক গ্রিগরি বাইতসুরসহ কমিশনের উর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।