ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বন্ধ হবে দেশীয় পর্ন সাইট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
বন্ধ হবে দেশীয় পর্ন সাইট ছবি: প্রতীকী

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানা ওয়েবসাইটে পর্ন কনটেন্ট বন্ধের পরিকল্পনার অংশ হিসেবে পর্ন ওয়েবসাইট ব্যবহারকারীদের পরিচয় শনাক্ত করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানা ওয়েবসাইটে পর্ন কনটেন্ট বন্ধের পরিকল্পনার অংশ হিসেবে পর্ন ওয়েবসাইট ব্যবহারকারীদের পরিচয় শনাক্ত করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, বাইরে থেকে যেসব পেইজ জেনারেট হচ্ছে সেগুলো শতভাগ বন্ধ করা না গেলেও দেশি সাইটগুলোর ৭০-৮০ ভাগ যদি বন্ধ কর‍া যায়- অনেক বড় কাজ হবে।

গত ২৮ নভেম্বর সচিবালয়ে ‘অনলাইনে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ’ সভায় পর্ন ওয়েবসাইট বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। এজন্য একটি কমিটি গঠন করে প্রতিবেদন দিতে বলা হয়ে ১৫ দিনের মধ্যে।

সোমবার (১২ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দফতরে প্রতিমন্ত্রী বলেন, আমরা কমিটি গঠন করে দিয়েছি। তারা যে পেইজগুলো আমাদের দেবে সেগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেবো।

“দেশের মধ্যে যে সাইটগুলো জেনারেট করছে আইএসপি লাইসেন্সধারীদের বলছি সবাইকে যেনো ব্লক করেন। ব্লক না করলে কাস্টমার বেড়ে যায়”।

তিনি বলেন, বাইরে থেকে জেনারেট হওয়া সাইটগুলো শতভাগ বন্ধ করা সম্ভব নয়। দেশেরগুলো যদি ৭০-৮০ ভাগও বন্ধ করতে পারি তাহলে অনেক বড় কাজ হবে।

পর্ন সাইট ব্যবহারকারীদের পরিচয় প্রকাশের চিন্তা রয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

“যে সাইটগুলো ইন্টারন্যাশনালি জেনারেট করছে সেগুলো অ্যাক্সেস করতে হলে এমন কোনো মেকানিজম করতে পারি কি-না যাতে এক্সপোজড হয় কে কে অ্যাক্সেস করছে। ই-মেইল অ্যাকাউন্ট দিয়ে অনেকেই বানোয়াটভাবে করতে পারবেন। অ্যাট লিস্ট এক্সোপোজ হওয়ার ভয়েও কিন্তু দেখবে না। এ জিনিসটা করার জন্য পরিকল্পনা করছি, সুনির্দিষ্ট প্রস্তাবনা নিয়ে আসতে বলেছি। কোনটা অ্যাপ্লাই করলে সুবিধাজনক, সেটি ব্যবহার করবো”।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।