ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাগেরহাটে বিজ্ঞান মেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
বাগেরহাটে বিজ্ঞান মেলা শুরু বাগেরহাটে বিজ্ঞান মেলা

বাগেরহাট: বাগেরহাটে দু’দিনের বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে।  

৪৩তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে শনিবার (২৬ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে বাগেরহাট স্বাধীনতা উদ্যানে এ মেলা শুরু হয়।

 

নানা আয়োজনে বাগেরহাট জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আজিজুর রহমান এ মেলার উদ্বোধন করেন।  

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাফিজ আল আসাদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, খানজাহান আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আসিফ উদ্দীন রাখি, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞান মেলায় অংশ নেওয়া শিক্ষার্থী লামিয়া জান্নাত বাংলানিউজকে বলেন, করোনার কারণে দীর্ঘদিন ধরে আমাদের সব ধরনের সহশিক্ষা কার্যক্রম বন্ধ ছিল। শনিবার আমরা এ মেলায় অংশ নিতে পেরে খুবই আনন্দিত। মেলার মাধ্যমে আমরা নতুন নতুন অনেক বিষয় জানছি। প্রতিবছরই যেন এ ধরনের আয়োজন অব্যাহত থাকে।   

মেলা দেখতে আসা বাগেরহাট সরকারি পিসি কলেজের সাবেক অধ্যাপক বুলবুল কবীর বাংলানিউজকে বলেন, মেলা মানেই ঘোরা-ফেরা, খাওয়া-দাওয়া ও আনন্দ করা। কিন্তু এ মেলাটা ব্যতিক্রমী। এখানে দেখলাম বাগেরহাটের বর্জ্য ব্যবস্থাপনা, লবণাক্ততা দূরিকরণ, সুপেয় পানি নিশ্চিত, রাডার সিস্টেম, স্যাটেলাইট সিস্টেম এছাড়া কীভাবে মানুষ আকাশ তথ্য পেতে পারে. সেগুলো সম্পর্কেও নতুন নতুনা ধারণা দিয়েছে শিক্ষার্থীরা। প্রযুক্তির এ নতুন উদ্ভাবন যেন, সভ্যতা উন্নতি ও মানুষের কল্যাণে ব্যবহার করা হয় এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাগেরহাট জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আজিজুর রহমান বলেন, বর্তমান দেশে মানুষ বাড়ার সঙ্গে ঙ্গে কৃষি জমি কমে যাচ্ছে। ফলে খাদ্য সংকটও বাড়ছে। আমরা চাই, নতুন প্রজন্ম মানুষের কল্যাণে কাজ করুক। কৃষি ভিত্তিক বিভিন্ন প্রযুক্তি যেমন একই জমিতে অনেক ফসল ফলানোসহ নানা প্রযুক্তি উদ্ভাবনের জন্য শিক্ষার্থীদের কাজ করতে হবে। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে তাদের এ ধরনের উদ্ভাবন সহায়ক হিসেবে কাজ করবে।

দু’দিনের এই বিজ্ঞান মেলায় জেলার নয়টি উপজেলা থেকে সেরা নয়টি দল অংশ নেয়। রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ মেলা শেষ হওয়ার কথা রয়েছে।

 বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।