ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র সূচকীয় হারে বাড়ানোর নির্দেশ কিমের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
পারমাণবিক অস্ত্র সূচকীয় হারে বাড়ানোর নির্দেশ কিমের  উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে প্রতিরোধে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন সূচকীয় হারে পারমাণবিক যুদ্ধাস্ত্র উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে তিনি নতুন আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো (আইসিবিএম) উন্নত করতে বলেছেন।

খবর আল জাজিরার।

স্থানীয় সময় রোববার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে কিম এ কথা জানান। এর কয়েক ঘণ্টা আগেই উত্তর কোরিয়া র পূর্ব উপকূল থেকে স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে। নতুন বছরের প্রথম রাতের শেষভাগেই এই অস্ত্র পরীক্ষা চালাল দেশটি।  

ক্ষমতাসীন ওয়ার্কার পার্টির অন্যতম প্রধান এক সভায় কিম ওয়াশিংটন ও সিওলের ওপর  উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন ও দমন করতে চাওয়ার চেষ্টার অভিযোগ আনেন। এটিকে তিনি মানব ইতিহাসে অতুলনীয় বলে আখ্যা দেন। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এই খবর জানিয়েছে।  

পরিস্থিতির বর্ণনা করতে গিয়ে তিনি পিয়ংইয়ংকে বলেন, সার্বভৌমত্ব, নিরাপত্তা ও মৌলিক জাতীয় স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র ও বিরোধী বাহিনীর সঙ্গে পাল্লা দিতে সামরিক বাহিনীকে অপ্রতিরোধ্যভাবে শক্তিশালী করতে দ্বিগুণ প্রচেষ্টা চালাতে হবে।  

কিম বলেন, এটি কৌশলগত পারণাবিক অস্ত্রের অবাধ উৎপাদনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা নির্দেশ করছে এবং দেশের পারমাণবিক অস্ত্র সূচকীয় হারে বাড়ানোর প্রতি আহ্বান করছে।  

কেসিএনএ বলছে, মৌলিক লক্ষ্য হিসেবে দ্রুত পাল্টা পারমাণবিক হামলার ক্ষমতাসম্পন্ন নতুন ধরনের আইসিবিএম তৈরির নির্দেশ দেন কিম।

কিম বলেন, উত্তর কোরিয়ার শিগগিরই সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।