ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

এরদোগানের কুশপুতুল প্রদর্শন, সুইডেনের রাষ্ট্রদূতকে তলব

আন্তর্জাতিকে ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এরদোগানের কুশপুতুল প্রদর্শন, সুইডেনের রাষ্ট্রদূতকে তলব ফাইল ফটো

সুইডেনের রাজধানী স্টকহোমে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কুশপুতুল প্রদর্শন ও বিক্ষোভের ঘটনায় দেশটির রাষ্ট্রদূত স্টাফান হারস্ট্রমকে তলব করেছে আঙ্কারা।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) স্টাফান হারস্ট্রমকে ডেকে পাঠায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সেখানে তাকে আঙ্কারার প্রতিক্রিয়া জানানো হয়। যদিও এ ব্যাপারে দেশটির গণমাধ্যমে বিস্তারিত কিছু প্রকাশ হয়নি।

তুর্কি মিডিয়ার শেয়ার করা একটি ফুটেজে দেখা গেছে, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির  (পিকেকে) সদস্যরা প্রতিবাদ-বিক্ষোভের সময় এরদোগানের কুশপুতুল তাদের পায়ের কাছে ঝুলিয়ে রেখেছে। ঘটনাটি ঘটে স্টকহোম সিটি হলের বাইরে।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় তুরস্কে তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর বিষয়টি স্বীকার করেছে। তবে, তার সঙ্গে কি নিয়ে আলাপ হয়েছে, সে ব্যাপারে কিছু জানাতে অস্বীকার করেছে।

এর আগেও স্টাফান হারস্ট্রমকে তলব করেছিল তুরস্ক। গত অক্টোবরে এরদোগান সম্পর্কে ‘অপমানজনক বিষয়বস্তু’ নিয়ে আলোচনা হওয়ায় তাকে ডেকে পাঠানো হয়েছিল। এ ব্যাপারে প্রতিবেদন প্রকাশ করেছিল সুইডিশ পাবলিক সার্ভিস টেলিভিশন।

খবরে বলা হয়, ন্যাটোয় যোগ দিতে তুরস্কের অনুমোদন চেয়েছে সুইডেন। ২০২২ সালে দেশটি এ সংক্রান্ত আবেদন করে, তবে সেটি ইউক্রেনের রাশিয়ার আগ্রাসন শুরুর পরে। আঙ্কারা বলেছে, পিকেকে, তুরস্কে সিরিয়ার শাখা ও পিপলস প্রোটেকশন ইউনিটস’র (ওয়াইপিজি) বিরুদ্ধে আরও স্পষ্ট অবস্থান নেওয়া দরকার সুইডেনের।

কেননা, তুরস্ক উভয় গোষ্ঠীকে ‘সন্ত্রাসী’ হিসেবে বিবেচনা করছে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের অংশ হিসেবে সুইডেন শুধুমাত্র পিকেকে’কে একটি ‘সন্ত্রাসী’ গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ফিনল্যান্ড ও সুইডেন ২০২২ সালে তুরস্কের সঙ্গে একটি ত্রি-মুখী চুক্তি স্বাক্ষর করে। যার লক্ষ্য ছিল তাদের ন্যাটো সদস্যপদ নিয়ে আঙ্কারার আপত্তি কাটিয়ে ওঠা। কিন্তু এখন টি কতখানি বেগবান হবে, সেটি সময় বলে দেবে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
জেএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।