ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

প্লেন বিধ্বস্তে হতাহতের ঘটনায় নেপালে ১ দিনের শোক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
প্লেন বিধ্বস্তে হতাহতের ঘটনায় নেপালে ১ দিনের শোক

নেপালে পোখারায় ইয়েতি এয়ারলাইন্সের প্লেন বিধ্বস্ত হয়ে ৬৮ জনের প্রাণহানির ঘটনায় একদিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। আগামীকাল সোমবার (১৬ জানুয়ারি) দেশটিতে শোক পালিত হবে।

কাঠমান্ডু পোস্ট’র খবরে বলা হয়েছে, রোববার (১৫ জানুয়ারি) ঘটনার পর নেপালের প্রধানমন্ত্রী পুষ্পা কমল দাহাল মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন। সেখানে প্লেন দুর্ঘটনার বিষয়ে আলোচনার পর একদিনের শোক পালনের ঘোষণা দেন। এদিন দেশটিতে সরকারি ছুটিও জারি করা হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে দুর্ঘটনাটি তদন্তের জন্য সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সাবেক সচিব নগেন্দ্র ঘিমিরের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এ ছাড়া প্রতিটি অভ্যন্তরীণ এয়ারলাইন্সের বিমান ফ্লাইট নেওয়ার আগে প্রতিটি বিষয় কঠোরভাবে পরিদর্শনের নির্দেশও দেয় নেপাল সরকার।

স্থানীয় সময় সকাল ১০টা ৩৩ মিনিটে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পোখারার উদ্দেশ্যে উড্ডয়ন করে। কাস্কি জেলার পোখারায় ইয়েতি এয়ারলাইন্সের এটিআর-৭২ প্লেনটি বিধ্বস্ত হয়ে ৬৮ জন নিহত হন। আকাশযানটিতে ৭২ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে চারজন বিমানের ক্রু।

ইয়েতি এয়ারলাইন্স এক বিবৃতিতে জানিয়েছে, ফ্লাইটে ১৫ জন বিদেশি যাত্রী ছিলেন। এর সঙ্গে ছয় শিশু ছিল। আরোহীদের মধ্যে ৫৩ জন নেপাল, পাঁচজন ভারত, চারজন রাশিয়া, দুজন কোরিয়ার এবং আর্জেন্টিনা, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও ফ্রান্সের একজন করে নাগরিক ছিলেন।  

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট র‍্যাডার২৪ জানিয়েছে, প্লেনটি ১৫ বছরের পুরনো ছিল। সেটি এটিআর ৭২ টুইন ইঞ্জিন টারবোপ্রপ উড়োজাহাজটি এয়ারবাস ও ইতালির লিওনার্দোর যৌথ উদ্যোগে নির্মিত।

২০২২ সালে তারা এয়ারের একটি ফ্লাইট বিধ্বস্ত হয়ে ২২ জন আরোহী মারা যান। ২০১৮ সালে ইউ-এস বাংলা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৫১ জনের প্রাণহানি ঘটে নেপালে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ