ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রকাশের প্রথম সপ্তাহে প্রিন্স হ্যারির স্মৃতিকথার ৩২ লাখ কপি বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
প্রকাশের প্রথম সপ্তাহে প্রিন্স হ্যারির স্মৃতিকথার ৩২ লাখ কপি বিক্রি

ব্রিটেনে বর্তমান রাজা চার্লস ফিলিপ আর্থার জর্জ ও প্রয়াত প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার কনিষ্ঠ সন্তান ডিউক অব সাসেক্স হেনরি চার্লস অ্যালবার্ট ডেভিডের (প্রিন্স হ্যারি) স্মৃতিকথা ‘স্পেয়ার’ প্রকাশিত হয়েছে আজ এক সপ্তাহ। এ কয়দিনে বইটির ৩২ লাখ কপি বিক্রি হয়েছে।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস’র (এপি) এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। বলা হচ্ছে, বইটি সর্বকালের সর্বাধিক বিক্রিত আত্মজীবনীর তালিকায় স্থান পাবে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) স্পেয়ারের প্রকাশনা প্রতিষ্ঠান পেঙ্গুইন র‌্যান্ডম হাউস জানিয়েছে, প্রিন্স হ্যারির বইটি শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই বিক্রি হয়েছে ১৬ লাখ কপি। এর আগে ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ‘এ প্রমিজড ল্যান্ড’ ও তার স্ত্রী সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ‘বিকামিং’ নামে বই লিখেছিলেন। বই দুটির ১৭ লাখ কপি বিক্রি হয়েছিল।

ব্রিটিশ প্রকাশনা প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, যুক্তরাজ্যে প্রিন্স হ্যারির বই স্পেয়ারের বিক্রি সংখ্যা চার লাখ। মলাট, ই-বুক ও অডিও মাধ্যমে এ সংখ্যক বই বিক্রি হয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার জন্য স্পেয়ারের প্রিন্ট, অডিও ও ডিজিটাল সংস্করণগুলো প্রকাশিত হয়। তা ছাড়া অন্য ১৫টি ভাষায় বইটির সংস্করণ বের হয়েছে। আরও ১০টি ভাষায় স্পেয়ারের সংস্করণ হবে বলে জানা গেছে।

নন-ফিকশন বইয়ের তালিকায় প্রিন্স হ্যারির স্মৃতিকথা স্পেয়ার রেকর্ড করতে পারে। তবে, এ তালিকায় এগিয়ে আছে হ্যারি পটার সিরিজের বই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস’। ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত উপন্যাসটি ২০০৭ সালে প্রথম ২৪ ঘণ্টায় ১০ লাখের বেশি বিক্রি হয়েছিল।

প্রিন্স হ্যারিকে বইটি লিখতে সহায়তা করেছেন আমেরিকান ঔপন্যাসিক জে আর মোহরিঙ্গার। তিনি বিশ্ব নন্দিত টেনিস তারকা আন্দ্রে আগাসিকে তার বই ‘ওপেন’ লিখতেও সহায়তা করেছিলেন। এ ছাড়া জে আর মোহরিঙ্গার বিখ্যাত ‘দ্য টেন্ডার বার’ বইয়ের জন্য। পরবর্তীতে এ বই থেকে সিনেমাও নির্মাণ করেন নন্দিত অভিনেতা-নির্মাতা জর্জ ক্লুনি। সিনেমায় অভিনয় করেন আরেক জনপ্রিয় ব্যক্তি বেন অ্যাফ্লেক।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।