ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উদ্ধার অভিযানে বাসিন্দাদের সমালোচনার মুখে কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
উদ্ধার অভিযানে বাসিন্দাদের সমালোচনার মুখে কর্তৃপক্ষ

দক্ষিণ তুরস্ক ও যুদ্ধ-বিধ্বস্ত উত্তর সিরিয়ায় ভূমিকম্পে চাপা পড়াদের উদ্ধারে ঠান্ডা আবহাওয়ার বিরুদ্ধে লড়াই করছে উদ্ধারকর্মীরা। প্রতিকূল আবহাওয়ার জন্য অনেক জায়গায় উদ্ধার অভিযান পরিচালনা করা সম্ভব হচ্ছে না।

এমন পরিস্থিতিতে তুরস্কের হাতায়া প্রদেশের বাসিন্দাদের সমালোচনার মুখে পড়েছে কর্তৃপক্ষ। তারা অভিযোগ তুলেছেন, উদ্ধার প্রচেষ্টা পিছিয়ে গেছে।

হাতায়ার স্থানীয় বাসিন্দা ওসমান ক্যান তানিনমিস। তার পরিবার ধ্বংসস্তূপের নিচে আটকা। তিনি বলেন, ‘আমরা একেবারে কিছুতেই সাড়া দিতে পারছি না। সাহায্য আসছে না, আসতে পারে না। আমরা কারও কাছে একেবারেই পৌঁছাতে পারি না। সর্বত্র ধ্বংস হয়ে গেছে। ’

আরেক বাসিন্দা নুরগুল আতায় দ্য অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সিকে বলেছেন, হাতায়ার রাজধানী আনতাকিয়ায় ধসে পড়া ভবনের নিচে তার মায়ের কণ্ঠ শুনতে পাচ্ছেন। কিন্তু উদ্ধারকারীদের কাছে তাকে উদ্ধারের জন্য প্রয়োজনীয় ভারী যন্ত্রপাতি ছিল না।

‘যদি আমরা কংক্রিটের স্ল্যাবটি তুলতে পারি, তবে আমরা মার কাছে পৌঁছাতে সক্ষম হব। আমার মায়ের বয়স ৭০ বছর, তিনি এটি বেশিদিন সহ্য করতে পারবেন না। ’

স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা বলেছেন, একমাত্র হাতায়াতেই ১ হাজার ৬৪৭ জন নিহত হয়েছেন। তুরস্কের যেকোনো প্রদেশের মধ্যে এটি সর্বোচ্চ সংখ্যা। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত হাতায়ায় অন্তত ১ হাজার ৮৪৬ জনকে উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।