ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে পরপর দুই ভূমিকম্পে নিহত ৩, আহত ২১৩

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
তুরস্কে পরপর দুই ভূমিকম্পে নিহত ৩, আহত ২১৩

তুরস্কে পরপর দুটি ভূমিকম্পে অন্তত তিনজন নিহত হয়েছেন, আহত হয়েছেন ২১৩ জন। সোমবার (২০ ফেব্রুয়ারি) রাতে ভূমিকম্প দুটি আঘাত হানে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লুর বরাত দিয়ে আল জাজিরা এই তথ্য দিয়েছে।

রিখটার স্কেলে ভূমিকম্প দুটির মাত্রা ছিল যথাক্রমে ৬ দশমিক ৪ ও ৫ দশমিক ৮। প্রথমটির কেন্দ্রস্থল তুরস্কের হাতায় প্রদেশের আন্তাকিয়ার বাইরে দেফনে শহরের কাছে। সিরিয়া, মিশর ও লেবাননেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।   

প্রথম ভূমিকম্পের কয়েক মিনিট পরই হাতায় প্রদেশে দ্বিতীয় কম্পন অনুভূত হয়। দ্বিতীয় ভূমিকম্পটির কেন্দ্রস্থল হাতায় প্রদেশের সামানদাগ জেলায়। এর অবস্থান প্রথমটির ঠিক দক্ষিণপশ্চিমে।

তুরস্কের দুর্যোগ সংস্থা লোকজনকে ভূমধ্যসাগর উপকূল থেকে দূরে অবস্থান করতে বলছে। এটি সতর্ক করে দিয়ে বলেছে, কম্পনের সময় পানির উচ্চতা অন্তত ৫০ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে।  

হাতায়ের মেয়র জানান, সাম্প্রতিক ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে লোকজন আটকা পড়েছে।  

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় লোকজনকে ভেঙে পড়া ভবন থেকে দূরে অবস্থানের পাশাপাশি সরকারি সতর্কবার্তা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

গত ৬ ফেব্রুয়ারি ভোরের দিকে তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। পরে দুপুরের দিকে তুরস্কে আরও একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।  

শক্তিশালী ভূমিকম্পে দুই দেশে অন্তত ৪৭ হাজার মানুষ নিহত হন। লাখ লাখ লোক ঘরছাড়া হয়েছেন।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
আরএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।