ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্রচুক্তি স্থগিত ঘোষণা করলেন পুতিন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্রচুক্তি স্থগিত ঘোষণা করলেন পুতিন

যুক্তরাষ্ট্রের সঙ্গে একমাত্র পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেছে রাশিয়া। চুক্তিটির মেয়াদ ২০২৬ সালে শেষ হওয়ার কথা থাকলেও তিন বছর আগেই সেটি স্থগিত করা হলো।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ইউক্রেন যুদ্ধের ১ বছর পূর্তি উপলক্ষ্যে দেওয়া এক ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিষয়টি জানান।

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের কাছে পারমাণবিক অস্ত্রের বিশাল অস্ত্রাগার আছে। এসব অস্ত্রের সংখ্যা ও ব্যবহার সীমিত করতে ২০১০ সালে ‘দ্য নিউ স্টার্ট’ চুক্তি দুই দেশের মধ্যে। সেই চুক্তিটির মেয়াদ ২০২৬ সালে শেষ হওয়ার কথা ছিল।

মঙ্গলবার ওই ভাষণে পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তিটি স্থগিত করতে বাধ্য হচ্ছি। আমরা জানতে পেরেছি, ওয়াশিংটন আবারও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর বিষয়ে ভাবছে। তাই মনে করি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পারমাণবিক কর্পোরেশনেরও উচিত নিজেদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নেওয়া।

পুতিন আরও বলেন, রাশিয়া কখনোই প্রথমে এ পরীক্ষা চালাবে না। কিন্তু যুক্তরাষ্ট্র পরীক্ষা চালালে আমরা বসে থাকবো না। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি স্থগিতের ফলে আন্তর্জাতিক কৌশলগত সমতা নষ্ট হবে এমনটি না।

উল্লেখ্য, দ্য নিউ স্টার্ট চুক্তি হচ্ছে দুই দেশকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাবমেরিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন ও ভারি বোমারু বিমানগুলোতে ওয়ারহেড বহনের ক্ষেত্রে সীমাবদ্ধতা মেনে চলতে বাধ্য করে। ২০১৮ সালে দুই দেশেই চুক্তিটির কেন্দ্রীয় সীমা পূরণ করেছিল।

এর আগে এক বক্তব্যে পুতিন বলেন, যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো জোট একটি আঞ্চলিক যুদ্ধকে বিশ্বযুদ্ধে রূপান্তর করতে চায়। আমরা তাদের এ পরিকল্পনা বুঝতে পেরেছি। সে অনুযায়ী আমাদের প্রতিক্রিয়া জানাবো। কারণ, তাদের ওই ষড়যন্ত্রের সঙ্গে রাশিয়ার অস্তিত্ব জড়িয়ে আছে।

পুতিন আরও বলেন, রাশিয়াকে পরাজিত করা সম্ভব না। আর অধিকাংশ রুশ নাগরিক এ যুদ্ধকে সমর্থন করছে। তাই আমরা কোনোভাবেই পশ্চিমা ষড়যন্ত্রের সামনে মাথা নত করবো না এবং ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়া হবে।

বাংলাদেশ সময়: ২৩১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।