ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পোল্যান্ডে জ্বালানি তেল সরবরাহ বন্ধ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
পোল্যান্ডে জ্বালানি তেল সরবরাহ বন্ধ রাশিয়ার ছবি: সংগৃহীত

জ্বালানি তেল সরবরাহের পোল্যান্ড ভায়া দ্রুজবা পাইপলাইন বন্ধ করে দিয়েছে রাশিয়া। এ তথ্য জানিয়েছেন পোল্যান্ডের তেল শোধনাগার পিকেএন অরলেন কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ।

ওই কর্মকর্তা আরও জানান, এরই মধ্যে জ্বালানি তেলের বিকল্প উৎস খোঁজা হচ্ছে।

পোল্যান্ড ইউক্রেনে তার প্রথম লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ করার একদিন পর রাশিয়া এ সিদ্ধান্ত নেয়।

পিকেএন অরলেনের প্রধান নির্বাহী ড্যানিয়েল ওবাজটেক টুইটারে লিখেছেন, আমরা কার্যকরভাবে জ্বালানি তেলের সরবরাহ সুনিশ্চিত করার চেষ্টা করছি। পোল্যান্ডে  জ্বালানি তেলের সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। তবে আমরা এর জন্য প্রস্তুত। মাত্র ১০ শতাংশ অপরিশোধিত জ্বালানি তেল রাশিয়া থেকে আসে। আমরা অন্যান্য উৎস থেকে আনা তেল দিয়ে এ ঘাটতি পূরণ করব।

পিকেএন অরলেন জানায়, তারা চাইলে সমুদ্র পথে জ্বালানি আমদানির মাধ্যমে শোধনাগারগুলোতে পরিপূর্ণভাবে জ্বালানি সরবরাহ বজায় রাখতে পারে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, রাশিয়া জ্বালানি তেলে সরবরাহ বন্ধ করলেও গ্রাহকদের কাছে পেট্রোল এবং ডিজেল সরবরাহ প্রভাবিত হবে না।

গতফেব্রুয়ারিতে রুশ প্রতিষ্ঠান রোজেনেফটের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে অরলেন রাশিয়ার আরেকটি তেল এবং প্রাকৃতিক গ্যাস কোম্পানি ট্যাটনেফটের সঙ্গে চুক্তির আওতায় তেল পাচ্ছিল। ট্যাটনেফট কোনো বিবৃতি দেয়নি।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।