ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তান জোট সরকার ভাঙনের মুখে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
পাকিস্তান জোট সরকার ভাঙনের মুখে!

ভাঙনের মুখে পড়েছে পাকিস্তান সরকার। প্রতিশ্রুতি পূরণ করা না করা নিয়ে জোটের মধ্যে অসন্তোষ দেখা দেওয়ায় এ সংকট সৃষ্টি হয়েছে শাহবাজ শরীফের সরকারে।

সোমবার (৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন। খবরে বলা হয়েছে, সরকারের প্রতিশ্রুতি পূরণ নিয়ে বচসায় সরকার থেকে বরে হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) চেয়ারম্যান ও পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। শরীফের জোট সরকারের অন্যতম প্রধান তার দল পিপিপি।

বিলাওয়াল বলেছেন, সিন্ধু প্রদেশের বন্যা দুর্গতদের ত্রাণ দেওয়ার প্রতিশ্রুতি কেন্দ্রীয় সরকার যদি পূরণ না করে পিপিপির পক্ষে ফেডারেল সরকারে থাকা কঠিন হয়ে যাবে।

জোট সরকার নিয়ে বেনজীর ভুট্টোর ছেলে খানিকটা বিরক্তও। সিন্ধুর বর্তমান পরিস্থিতিতে দেওয়া প্রতিশ্রুতি পূরণ না হলে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দেওয়ারও হুমকি দিয়েছেন।

রোববার করাচিতে বিআইএসপির অধীনে বন্যাকবলিত কৃষকদের ভর্তুকির অংশ হিসেবে বীজ প্রদান কর্মসূচি উদ্বোধন করে জোট ছাড়ার হুমকি দেন বিলাওয়াল।

উল্লেখ্য, ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানের জোট সরকারের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সিন্ধু প্রদেশের খয়েরপুর জেলার বন্যাকবলিত পীর গুড্ডু ও কোট ডিজি এলাকায় যান। সেখানে তিনি পরবর্তী পুনর্বাসন কাজ পরিদর্শন করেন। এ সময় বন্যা দুর্গতদের জন্য ঘর নির্মাণের ঘোষণা দেন তিনি।

সরকারের দেওয়া এ প্রতিশ্রুতি পূরণ হচ্ছে না বলে মনে করছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। বিষয়টি নিয়ে তীব্র ক্ষোভ রয়েছে তার মনে। অনুষ্ঠানে দুঃখ প্রকাশ করে বিলাওয়াল বলেন, ফেডারেল সরকারের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করা হয়নি। কেন্দ্রীয় সরকারের উচিত বন্যা দুর্গতদের অগ্রাধিকার দেওয়া। ফেডারেল সরকার বা প্রধানমন্ত্রী উচিত তার দেওয়া প্রতিশ্রুতি পূরণ করা।

এ সময় পাকিস্তানের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে বন্যাকবলিত জনগোষ্ঠী কঠিন সময় পার করছে বলেও তিনি মন্তব্য করেন।

সিন্ধু প্রদেশের ক্ষমতায় থাকা পিপিপি চেয়ারম্যান জানান, ক্ষমতাসীন দল জাতীয় পরিষদ ও প্রধানমন্ত্রীর সামনে বর্তমান অবস্থা সম্পর্কে তুলে ধরবে। তিনি আশা করেন ফেডারেল সরকার ভুক্তভোগীদের উদ্বেগ দূর করবে।

দেশটিতে চলমান প্রথম ডিজিটাল আদমশুমারি নিয়েও মতবিরোধ দেখা দিয়েছে জোট সরকারে। এ শুমারিকে ‘ত্রুটিপূর্ণ’ বলে আখ্যা দিয়েছেন বিলাওয়াল। তার দাবি, অন্যান্য প্রদেশের তুলনায় সিন্ধুতে আবাসন আদমশুমারির ফলাফলে ব্যাপক পার্থক্য ছিল। পিটিআই সরকারের নাম না নিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৮ সালে একবার আদমশুমারি হয়। তখন একটি ‘বাছাইকৃত’ দলকে ক্ষমতায় আনাই ছিল লক্ষ্য। ফেডারেল সরকারের কাছে ডিজিটাল আদমশুমারি নিয়ে আপত্তি পাঠানো হয়েছে বলেও তিনি জানান।

এ সংক্রান্ত আরও অভিযোগের কোনো প্রতিকার না হলে সিন্ধু সরকার ডিজিটাল আদমশুমারিকে সমর্থন করবে না বলেও হুঁশিয়ারি দেন বিলাওয়াল ভুট্টো জারদারি।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।