ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যে অভিযোগে রাশিয়ার ১৫ কর্মকর্তাকে বহিষ্কার করল নরওয়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
যে অভিযোগে রাশিয়ার ১৫ কর্মকর্তাকে বহিষ্কার করল নরওয়ে

রাশিয়ার ১৫ জন দূতাবাস কর্মকর্তাকে বহিষ্কার করেছে নরওয়ে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, এই রুশ কর্মকর্তারা কূটনৈতিক পরিচয়ের আড়ালে গোয়েন্দা কার্যক্রম পরিচালনায় যুক্ত ছিলেন।

রাশিয়া এটিকে ‘একেবারে অবন্ধুত্বপূর্ণ’ সিদ্ধান্ত হিসেবে বর্ণনা করে এর জবাব দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। খবর: রয়টার্স

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড এক বিবৃতিতে বলেছেন, এ ১৫ গোয়েন্দা কর্মকর্তা এমন সব কর্মকাণ্ডে জড়িত ছিলেন যা তাদের কূটনৈতিক মর্যদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

বিবৃতিতে আরও বলা হয়, রাশিয়ার এসব কর্মকর্তাকে ‘ব্যক্তিত্বহীন ব্যক্তি’ হিসেবে ঘোষণা করা হয়েছে এবং তাদের অবশ্যই নরওয়ে ছাড়তে হবে।

এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় হুইটফেল্ড বলেন, অনেকদিন ধরেই তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে তারা কি ধরনের কার্যক্রমে জড়িত সে ব্যাপারে বিস্তারিত জানাননি তিনি।

ভার্ডেন্স গং (ভিজি) সংবাদপত্র জানায়, এসব কর্মকর্তা রাশিয়ার বিদেশি গোয়েন্দা সংস্থা’ এসভিআর এবং সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউর জন্য কাজ করেন বলেন ধারণা করা হচ্ছে।

তবে এ ব্যাপারে এএফপি কাউন্টার ইন্টেলিজেন্সের দায়িত্বে থাকা নরওয়ের পুলিশ সিকিউরিটি সার্ভিসের (পিএসটি) সঙ্গে যোগায়োগ করলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে রাশিয়ার দূতাবাসের মুখপাত্র তিমুর চেকানোভ এক ই-মেইল বার্তায় এএফপিকে জানিয়েছে, প্রতিক্রিয়াটি অত্যন্ত নেতিবাচক। এটি আরেকটি একেবারে অবন্ধুত্বপূর্ণ পদক্ষেপ। নরওয়ের এমন পদক্ষেপের জবাব দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।