ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘দক্ষিণ আফ্রিকায় পা রাখলেই গ্রেপ্তার হবেন পুতিন’ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
‘দক্ষিণ আফ্রিকায় পা রাখলেই গ্রেপ্তার হবেন পুতিন’ 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগামী আগস্টে দক্ষিণ আফ্রিকায় পশ্চিমাঞ্চলীয় কেপ প্রদেশ সফরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আর এ সফরে গেলেই পুতিন গ্রেপ্তার হবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন কেপ প্রদেশের এক নেতা।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, গত বৃহস্পতিবার (২৭ এপ্রিল) এক বিবৃতিতে এ হুঁশিয়ারি দেন দক্ষিণ আাফ্রিকার বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স পার্টির (ডিএ) নেতা অ্যালান উইন্ড।

তিনি বলেন, ইউক্রেনের জনগণ এবং নিজ দেশে যারা তার নৃশংস কর্মের বিরুদ্ধে নীতিগত অবস্থান নেওয়ার সাহস করে সহিংসভাবে ক্রমাগত তাদের স্বাধীনতাকে খর্ব করেছেন পুতিন। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। তাই রুশ প্রেসিডেন্ট এখানে পা রাখা মাত্রই গ্রেপ্তার হবেন।

উইন্ড আরও বলেন, পুতিন যদি ওয়েস্টার্ন কেপে আসেন, তাকে আইন প্রয়োগকারী অ্যাডভান্সমেন্ট প্ল্যান (এলইএপি) কর্মকর্তাদের দিয়ে গ্রেপ্তার করবে প্রাদেশিক সরকার। আর যদি দক্ষিণ আফ্রিকান পুলিশ সার্ভিসকে কাজ করার নির্দেশ না দেওয়া হয়, আমরা তাকে গ্রেপ্তারের ব্যবস্থা করব।

পুতিনের দক্ষিণ আফ্রিকায় সম্ভাব্য সফর নিয়ে ক্ষোভ প্রকাশ করেন এই বিরোধী দলীয় নেতা।

তিনি বলেন, ইউক্রেনের স্বাধীনতা কেড়ে নিতে দেশটিতে অন্যায়ভাবে সামরিক অভিযান চালাচ্ছেন পুতিন। সেখানে নারী ও শিশুসহ নির্বিচারে মানুষ হত্যা করছেন। এ কারণে আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।  আর এই গ্রেপ্তারি পরোয়ানার মুখেও সরকার দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনে পুতিনকে হোস্ট করতে চায়। এটি অগ্রহণযোগ্য এবং দুঃখজনক।  

এ বছরের আগস্টে দক্ষিণ আফ্রিকার কেপ প্রদেশে ব্রিকস সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সম্মেলনে পুতিনের অংশগ্রহণের কথা রয়েছে।

ব্রিকস হল উদীয়মান অর্থনীতির একটি ব্লক যার মধ্যে রয়েছে রাশিয়া, ব্রাজিল, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ