ঢাকা, শনিবার, ১৫ আশ্বিন ১৪৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ রবিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের তৈরি যাত্রীবাহী উড়োজাহাজের প্রথম বাণিজ্যিক ফ্লাইট চালু   

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, মে ২৮, ২০২৩
চীনের তৈরি যাত্রীবাহী উড়োজাহাজের প্রথম বাণিজ্যিক ফ্লাইট চালু   

চীনের নিজেদের তৈরি যাত্রীবাহী উড়োজাহাজ প্রথমবারের মতো রোববার বাণিজ্যিক ফ্লাইট শুরু করেছে। প্রথম ফ্লাইটে যাত্রী ছিল ১৩০ জনেরও বেশি।

রাষ্ট্রীয় টিভি চ্যানেলে দেখা যায়, রোববার সি৯১৯ মডেলের উড়োজাহাজটি সাংহাইয়ের ওপর দিয়ে উড়ে যাচ্ছে রাজধানী বেইজিংয়ের দিকে।

এয়ারবাস ও বোয়িংয়ের সিঙ্গল-এইসল জেটের আধিপত্য কমানোর আশায় উড়োজাহাজটি তৈরি করেছে কমার্সিয়াল অ্যাভিয়েশন করপোরেশন অব চায়না (কোম্যাক)। তবে ১৬৪ আসনের উড়োজাহাজটি ইঞ্জিন ও অন্যান্য যন্ত্রপাতিসহ অনেক ক্ষেত্রেই পশ্চিমাদের ওপর নির্ভরশীল।  

সাংহাই থেকে বেইজিং পর্যন্ত ফ্লাইটটির যাত্রায় তিন ঘণ্টারও কম সময় লেগেছে। এই ফ্লাইটের যাত্রী লিউ পেং রয়টার্সকে বলেন, আমাদের দেশের ওপর আস্থা রয়েছে। এটি আরও ভালো করবে।

রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থা চায়না ইস্টার্ন এয়ারলাইন কোম্যাকের কাছে পাঁচটি উড়োজাহাজ চেয়েছে। কোম্যাক বলছে, আগামী পাঁচ বছরে তাদের বার্ষিক ১৫০টি উড়োজাহাজ তৈরির পরিকল্পনা রয়েছে। তারা ইতোমধ্যে এক হাজার দুইশর বেশি অর্ডার পেয়েছে।

কিছু বিশেষজ্ঞ অবশ্য বলছেন, এসব অর্ডারের বেশিরভাগই দেশীয় গ্রাহকদের কাছ থেকে আসা উদ্দেশ্যমূলক চিঠি বলে মনে হয়।

কয়েক বছর আগে এক মক-আপ সি৯১৯ উড়োজাহাজের ককপিটে বসেছিলেন প্রেসিডেন্ট শি জিনপিং। প্রকল্পটিকে তিনি চীনের অন্যতম উদ্ভাবনী সাফল্য হিসেবে বর্ণনা করেছেন।

২০১৭ সালে প্রথমবারের মতো ওড়ে সি৯১৯। এরপর আরও কয়েকবার এমনভাবে ওড়ে উড়োজাহাজটি।  

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মে ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa