ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২০৫০ সালে ডায়াবেটিস রোগী হবে ১৩০ কোটিরও বেশি: ল্যানসেট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
২০৫০ সালে ডায়াবেটিস রোগী হবে ১৩০ কোটিরও বেশি:  ল্যানসেট প্রতীকী ছবি

বিশ্বব্যাপী ২০৫০ সালের মধ্যে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি হবে।

গবেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন, ডায়াবেটিস সেই সঙ্গে আরও লাখ লাখ মানুষকে বিভিন্ন বিপজ্জনক রোগের ঝুঁকিতে ফেলবে।

তারা বলছেন, বিশ্বব্যাপী ১৩০ কোটিরও বেশি মানুষ ২০৫০ সালে ডায়াবেটিসে আক্রান্ত হবে। যা ২০২১ সালেই বেড়ে দাঁড়িয়েছে ৫২ কোটি ৯০ লাখ।

বৃহস্পতিবার (২২ জুন) মেডিকেল জার্নাল ‘ল্যানসেট’ এসব তথ্য প্রকাশ করেছে।

ওই মেডিকেল জার্নাল আরও জানায়, বেশিরভাগ মানুষ টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হবে। এ ধরনের ডায়াবেটিস সাধারণত শরীরের অতিরিক্ত ওজনের কারণে হয়ে থাকে।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের দাবি ডায়াবেটিসের কারণে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা কমে যায়। বিশ্বে মৃত্যুজনিত ১০টি কারণের অন্যতম ডায়াবেটিস। ২০২১ সালে ৬৭ লাখ মানুষের মৃত্যুর কারণ ডায়াবেটিসজনিত।

‘ল্যানসেট’ গবেষকরা জানান, এ রোগের অসম প্রভাব রয়েছে। নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোত আক্রান্তদের ১০ শতাংশ এরও কম লোক যথাযথ যত্ন গ্রহণ করে।

তাদের গবেষণা অনুযায়ী, ২০৪৫ সালের মধ্যে নিম্ন ও মধ্যম আয়ের দেশের প্রাপ্তবয়স্ক মানুষের তিন-চতুর্থাংশ ডায়াবেটিসে আক্রান্ত হবে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের একজন গবেষক এবং গবেষণার প্রধান লেখক লিয়ান ওং বলেন, আমরা যদি কিছু না করি, এটি একটি বিশাল সমস্যা হয়ে দাঁড়াবে।

টাইপ টু ডায়াবেটিস হলো রোগের সবচেয়ে সাধারণ রূপ, প্রায় ৯৬ শতাংশের ক্ষেত্রে এটি ঘটে যখন শরীরের কোষগুলো ইনসুলিনের সঠিকভাবে সাড়া দেওয়া বন্ধ করে। যা দীর্ঘস্থায়ী উচ্চ রক্ত-শর্করার মাত্রার দিকে নিয়ে যেতে পারে যা রোগীদের হার্ট, কিডনি, চোখ এবং স্নায়ুর ক্ষতির ঝুঁকিতে ফেলে। ওজন কমানোর সঙ্গে এবং বিভিন্ন কার্যকর ওষুধের চিকিৎসায় যদিও অনেক ক্ষেত্রে ডায়াবেটিস প্রতিরোধযোগ্য।  

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।