ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

কোরআন পোড়ানো ইস্যুতে সুইডিশ রাষ্ট্রদূতকে বরখাস্ত করল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
কোরআন পোড়ানো ইস্যুতে সুইডিশ রাষ্ট্রদূতকে বরখাস্ত করল ইরাক

সুইডিশ রাষ্ট্রদূতকে বরখাস্ত করল ইরাক। সুইডেনে কোরআন পোড়ানো ইস্যুতে বাগদাদে সুইডিশ দূতাবাসে তাণ্ডব চলার কয়েক ঘণ্টার মধ্যে বরখাস্ত হলেন রাষ্ট্রদূত।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি সুইডেনে নিযুক্ত তার দেশের চার্জ ডি অ্যাফেয়ার্সকে প্রত্যাহার করেছেন বলে জানিয়েছে দেশটির সরকার। পাশাপাশি তিনি ইরাকে সুইডিশ টেলিকম কোম্পানি এরিকসনের ওয়ার্ক পারমিট বাতিল করেছে।

স্টকহোমে আবারও মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ পবিত্র কোরআন পোড়ানোর অনুমতি দেওয়ার প্রতিবাদে শত শত বিক্ষোভকারী ইরাকের বাগদাদে অবস্থিত সুইডিশ দূতাবাসে তাণ্ডব চালান। বৃহস্পতিবার ভোরে তারা এই তাণ্ডব চালান এবং অগ্নিসংযোগ করে।  

বিক্ষোভকারীরা দূতাবাসে শিয়া ধর্মগুরু ও রাজনৈতিক নেতা আল-সদরের চিহ্নসংবলিত পতাকা দোলান। ইরাকের দক্ষিণাঞ্চল নাসিরিয়াহ থেকে এ তথ্য দেন আল জাজিরার সংবাদদাতা মাহমুদ আবদেল ওয়াহেদ।  

বাগদাদে ফিনিশ দূতাবাসটি সুইডিশ দূতাবাসের পাশে শক্তপোক্ত দেয়াল দ্বারা ঘেরা একটি এলাকায়। ইরাকে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত ম্যাটি লাসিলা ফিনিশ পাবলিক ব্রডকাস্টার ওয়াইএলইকে বলেন, সুইডিশ ও ফিনিশ দূতাবাসের কর্মীদের বুধবার সক্রিয়ভাবে সরিয়ে নেওয়া হয়েছিল এবং তারা অক্ষত ছিলেন।

দূতাবাসের সব কর্মীরা নিরাপদ ছিলেন, সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস অফিসও এক বিবৃতিতে বলেছে, তারা হামলার নিন্দা করেছে এবং ইরাকি কর্তৃপক্ষের কূটনৈতিক মিশন রক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।