ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজার: বাজুমকে ক্ষমতা ফিরিয়ে দেবে না সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
নাইজার: বাজুমকে ক্ষমতা ফিরিয়ে দেবে না সেনাবাহিনী

নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে এক সপ্তাহের মধ্যে ক্ষমতা ফিরিয়ে দিতে হুমকি দিয়েছে আফ্রিকার ১৫ দেশের জোট ইকোয়াস। তবে তা প্রত্যাখ্যান করেছেন অভ্যুত্থানকারী সেনা কর্মকর্তা জেনারেল আব্দুররহমান চিয়ানি।

তিনি বলেছেন, মোহাম্মদ বাজুমকে প্রেসিডেন্ট পদে পুনর্স্থাপন করা হবে না।

বৃহস্পতিবার (৩ আগস্ট) এক প্রতিবেদনে আল জাজিরা এ তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজারের অভ্যুত্থান নেতা ঘোষণা করেছেন যে, তিনি প্রেসিডেন্ট বাজুমকে পুনর্বহালের চাপের কাছে মাথা নত করবেন না।

তিনি পশ্চিম আফ্রিকার নেতাদের আরোপ করা নিষেধাজ্ঞাকে ‘অবৈধ’ এবং ‘অমানবিক’ বলে সমালোচনা করেছেন। একইসঙ্গে দেশবাসীকে জাতি রক্ষার জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে নাইজারের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে আফ্রিকার ১৫ দেশের জোট ইকোয়াস। আগামী ৬ আগস্টের মধ্যে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর না করলে শক্তি প্রয়োগের হুমকিও দিয়েছে। ইতোমধ্যে ক্ষমতা দখলকারী সৈন্যদের সঙ্গে আলোচনার জন্য জোটের পক্ষ থেকে নাইজারে একটি প্রতিনিধি দল পাঠানো হয়েছে। দলটির নেতৃত্ব দিচ্ছেন সাবেক নাইজেরিয়ান নেতা আব্দুল সালামি আবুবকর।

ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবি প্রত্যাখ্যান করে জেনারেল চিয়ানি বলেছেন, ‘সেনাবাহিনী এসব নিষেধাজ্ঞা এবং হুমকি-ধমকিকে প্রত্যাখ্যান করে, যেখান থেকেই এসব হুমকি আসুক। নাইজারের অভ্যন্তরীণ বিষয়ে যে কোনো হস্তক্ষেপ আমরা প্রত্যাখ্যান করি। ’

দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, যারা আমাদের কঠোর পরিশ্রমী জনগোষ্ঠীকে দুর্ভোগ দিতে ও দেশকে অস্থিতিশীল করতে চায় তাদের পরাজিত করতে আমরা নাইজারের জনগণকে সামগ্রিকভাবে এবং তাদের ঐক্যের আহ্বান জানাই।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।