ঢাকা, রবিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনকে গোপন তথ্য দেওয়ায় দুই মার্কিন নাবিক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
চীনকে গোপন তথ্য দেওয়ায় দুই মার্কিন নাবিক গ্রেপ্তার

চীনকে স্পর্শকাতর সামরিক তথ্য দেওয়ার অভিযোগে মার্কিন নৌবাহিনীর দুই নাবিককে গ্রেপ্তার করা হয়েছে।

বাহিনীটির কর্মকর্তারা বলেছেন, মার্কিন সামরিক বাহিনীর সংবেদনশীল তথ্যের ছবি ও ভিডিওর বিনিময়ে প্রায় ১৫ হাজার ডলার নিয়েছেন ২৬ বছর বয়সী ওয়েনহেং ঝাও।

তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

এছাড়া মার্কিন নৌবাহিনীর নাবিক জিনচাও ওয়েই’র (বয়স প্রকাশ করা হয়নি) বিরুদ্ধে হাজার হাজার ডলারের বিনিময়ে চীনের কাছে জাতীয় প্রতিরক্ষা তথ্য পাঠানোর ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে সান দিয়েগোতে সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাট ওলসেন সাংবাদিকদের বলেছেন, তাদের এমন কর্মকাণ্ডের কারণে ‘মার্কিন সামরিক বাহিনীর অনেক সংবেদনশীল তথ্য চীনের হাতে চলে গেছে’।

বাহিনীটি জানায়, বেইজিংয়ের কাছে যুদ্ধ জাহাজ ও অস্ত্র ব্যবস্থা সম্পর্কিত গোপন তথ্য বিক্রি করার অভিযোগে মার্কিন নৌবাহিনীর ২ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া একটি রাডার সিস্টেম ও সামরিক মহড়ার পরিকল্পনার খুঁটিনাটিও তারা চীনকে জানিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা জানান, গ্রেপ্তারকৃত ঝাও বেইজিংয়ের কাছে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন সামরিক মহড়ার পরিকল্পনার কথা ফাঁস করে দেন। এছাড়া তিনি জাপানের ওকিনাওয়ার মার্কিন সামরিক ঘাঁটিতে থাকা একটি রাডার সিস্টেমের বিস্তারিত তথ্য বেইজিংকে দিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।