ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জেদ্দায় ইউক্রেন শান্তি আলোচনায় যোগ দিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
জেদ্দায় ইউক্রেন শান্তি আলোচনায় যোগ দিচ্ছে চীন

ইউক্রেন সংঘাতের অবসান ঘটাতে জেদ্দায় আয়োজিত শান্তি আলোচনায় যোগ দিচ্ছে চীন। গত জুনে কোপেনহেগেনে ইউক্রেন আয়োজিত অনানুষ্ঠানিক আলোচনার ধারাবহিকতায় এই সম্মেলন আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

 শুক্রবার এক বিবৃতিতে চীন জানিয়েছে, ইউরেশীয় বিষয়ক চীনের বিশেষ প্রতিনিধি লি হুই জেদ্দায় চীনা প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।  

শনি ও রবিবার (৫ ও ৬ আগস্ট ) এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রায় ৩০টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা এবং পোল্যান্ড অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। তবে এই সম্মেলন থেকে  রাশিয়াকে বাদ রাখা হয়েছে।  

এই শান্তি সম্মেলনে চীনকে যুক্ত করতেই মূলত সৌদি আরবকে আয়োজক দেশ হিসেবে বেছে নেওয়া হয়েছে বলে ওয়াল স্ট্রিট জার্নাল গত সপ্তাহে অজ্ঞাত কূটনীতিকদের উদ্ধৃত করে প্রতিবেদন করেছে। ভারত, ব্রাজিল, ইন্দোনেশিয়া, মিশর এবং মেক্সিকোর মতো দেশগুলিতেও আমন্ত্রণ পাঠানো হয়েছিল। প্রকৃতপক্ষে, রাশিয়া ব্রিকস অর্থনৈতিক ব্লকের একমাত্র সদস্য যাকে আমন্ত্রণ জানানো হয়নি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করার জন্য একটি ১২-দফা প্রস্তাবনা সামনে এনেছিলেন। যদিও মার্কিন কর্মকর্তারা এই প্রস্তাবনা প্রত্যাখ্যান করে বলেছিলেন, এতে শুধু রাশিয়াই লাভবান হবে। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ দাবি করেছিলেন  ইউক্রেন ইস্যুতে চীনের  "বিশ্বাসযোগ্যতা" নেই কারণ তারা চলমান যুদ্ধের জন্য রাশিয়ার নিন্দা করতে অস্বীকার করেছে।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।