ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
দক্ষিণ আফ্রিকায় শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার মধ্যরাতে দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছেন। এটি দেশটিতে তার চতুর্থ রাষ্ট্রীয় সফর।

দক্ষিণ আফ্রিকায় তিনি ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দেবেন।  

জোহানেসবার্গে ওআর তাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে মধ্যরাতে নামার পর শিকে সাংস্কৃতিক সংগীত ও নৃত্য পরিবেশনার মাধ্যমে স্বাগত জানানো হয়। সাউথ আফ্রিকান ন্যাশনাল ডিফেন্স ফোর্স একটি সামরিক কুচকাওয়াজের আয়োজন করে।  

তাকে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা অভ্যর্থনা জানান। তিনি ২২ থেকে ২৪ আগস্ট পর্যন্ত চলমান ব্রিকস শীর্ষ সম্মেলনের আগে নির্বাহী রাজধানী প্রিটোরিয়াতেও চীনা এই নেতাকে স্বাগত জানাবেন।

ব্রিকস হলো উদীয়মান অর্থনীতির একটি ব্লক, যাতে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। বর্তমানে বিশ্ব অর্থনীতির এক চতুর্থাংশই এই জোটে। বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশি এসব দেশে বাস করে।

সোমবার সাপ্তাহিক কলামে রামাফোসা বলেন, ২০২৩ সালে চীন ও দক্ষিণ আফ্রিকার কূটনৈতিক সম্পর্কের ২৫ বছর পূর্ণ হলো।

তিনি বলেন, আমাদের বৃহত্তম ব্যবসায়িক অংশীদারের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আমাদের গণতন্ত্রের মতোই পুরনো।

তিনি বলেন, চীনের উন্নয়নের পথ থেকে দক্ষিণ আফ্রিকার অনেক কিছু শেখার আছে। অন্যান্য অর্জনের মধ্যে রয়েছে, চীন ৪০ বছরে প্রায় ৮০০ মিলিয়ন মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনেছে।

ব্রিকস সম্মেলনে যোগ দেবেন শি জিনপিং, যেখানে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকবে।

আফ্রিকার ৩০টিরও বেশি রাষ্ট্র ও সরকারের প্রধানরা এই সম্মেলনে যোগ দেবেন।  

আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা মাথায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সম্মেলনে যোগ দেবেন না। পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এতে অংশ নেবেন।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।