ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৯ মাসের মধ্যে সর্বোচ্চ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৯ মাসের মধ্যে সর্বোচ্চ

বিশ্বের বৃহৎ দুই জ্বালানি তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব ও রাশিয়া উৎপাদন কমানোর পর আন্তর্জাতিক বাজারে আবারও বাড়তে শুরু করেছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম।

শনিবার (৯ সেপ্টেম্বর) প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড বিক্রি হয়েছে ৯০ দশমিক ৬৫ ডলারে এবং প্রতি ব্যারেল ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড বিক্রি হয়েছে ৮৭ দশমিক ৫১ ডলারে।

আগের দিন ৮ সেপ্টেম্বর তুলনায় ৯ সেপ্টেম্বর ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি বেড়েছে দশমিক ৭৩ ডলার বা দশমিক ৮ শতাংশ এবং ডব্লিউটিআইয়ের দাম বেড়েছে দশমিক ৬৪ ডলার বা দশমিক ৭ শতাংশ। উভয় ব্র্যান্ডের তেলের দাম বৃদ্ধি পাওয়ায় শনিবার অপরিশোধিত তেলের দাম ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।  এই দাম গত ৯ মাসের মধ্যে সর্বোচ্চ।
 
জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণকারী মার্কিন সংস্থা ওয়ান্ডার জানিয়াছে, এই সপ্তাহের মধ্যেই ব্রেন্ট ক্রুডের দাম (ব্যারেলপ্রতি) ৫ শতাংশ এবং ডব্লিউটিআই ক্রুডের দাম (ব্যারেলপ্রতি) ৮ শতাংশ বৃদ্ধি পেতে পারে। সব মিলিয়ে সপ্তাহ শেষে অপরিশোধিত জ্বালানির দাম শতকরা ২ শতাংশ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে।

২০২২ সালের শুরুতে অপরিশোধিত জ্বালানি তেলের দামে যে ঊর্ধ্বগতি দেখা দিয়েছিল, তা চীনের অভ্যন্তরীণ সংকট এবং উন্নয়নশীল দেশগুলো ডলার সংকটের কারণে তেল কেনা কমিয়ে দিলে গত বছর জুন মাস থেকে অপরিশোধিত তেলের দাম কমতে শুরু করে। দীর্ঘ সময় এই মন্দাভাব চলায় আর্থিকভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ে তেল রপ্তানিকারক দেশগুলো।

পরিস্থিতি মোকাবিলায় গত ফেব্রুয়ারি থেকে ওপেক প্লাসের দুই শীর্ষ জ্বালানি তেল উৎপাদনকারী দেশ রাশিয়া এবং সৌদি উৎপাদন কমানোর পথে হাঁটে। রাশিয়া দৈনিক উত্তোলন ৫ লাখ লিটার কমালেও গত এপ্রিল থেকে ১০ লাখ লিটার উৎপাদন কমানোর ঘোষণা দেয় সৌদি। চলতি সপ্তাহে উভয় দেশ তেলের দৈনিক উত্তোলন আরও ১৩ লাখ লিটার হ্রাস করবে বলে জানিয়েছে। সূত্র রয়টার্স, এপি।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।