ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার ‘নিখোঁজ’ চীনের প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এবার ‘নিখোঁজ’ চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু

এবার ‘নিখোঁজ’ চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু। প্রায় দুই সপ্তাহ ধরে তাকে কোথাও প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

 

জেনারেল লি শাংফুর ভাগ্যে ঠিক কী ঘটেছে, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। এর আগে চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এমন নিখোঁজ ছিলেন। পরে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।  

দ্য ইনডিপেন্ডেন্ট বলছে, গুঞ্জন রয়েছে, প্রেসিডেন্ট শি জিন পিং সরকারের উচ্চপর্যায়ের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে সরিয়ে নতুন নিয়োগ দেওয়ার পর থেকে জেনারেল লি শাংফুকে প্রকাশ্যে দেখা যায়নি।  

পদচ্যুত এই কর্মকর্তাদের মধ্যে চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন এবং দেশের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র অস্ত্রাগার তদারকির দায়িত্বে থাকা দুই সেনা জেনারেলও ছিলেন।

আরও পড়ুন: ‘নিখোঁজ’ পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে দিল চীন

জাপানে নিযুক্ত মার্কিন কূটনীতিক রাহ এমানুয়েল এক্সে (আগের নাম টুইটার) লেখেন, প্রথমে পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং নিখোঁজ হলেন, এরপর রকেট ফোর্স কমান্ডাররাও নিখোঁজ। এখন দুই সপ্তাহ ধরে প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে প্রকাশ্যে দেখা যাচ্ছে না। এই বেকারত্বের দৌড়ে কে জিতবে? চীনের তারুণ্য নাকি শির মন্ত্রিসভা।  

হ্যাশট্যাগ দিয়ে তিনি লেখেন, #মিস্টেরিইনবেইজিংবিল্ডিং ।

জেনারেল লি শাংফুকে শেষবার প্রকাশ্যে দেখা যায় গেল ২৯ আগস্ট। বেইজিংয়ে অনুষ্ঠিত তৃতীয় চীন-আফ্রিকা শান্তি ও নিরাপত্তা ফোরামে বক্তব্য দেন তিনি। একই মাসে শির রদবদলের খবর সামনে আসে।  

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।