ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আদিলুর-এলানের কারাদণ্ডে ফ্রান্স-জার্মানির উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
আদিলুর-এলানের কারাদণ্ডে ফ্রান্স-জার্মানির উদ্বেগ

অধিকার সম্পাদক আদিলুর রহমান খান ও এর পরিচালক এএসএম নাসিরউদ্দিন এলানকে কারাদণ্ড দেওয়ায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে ফ্রান্স ও জার্মানি।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বাংলাদেশে জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন জান জানোস্কি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দুই দেশের বিবৃতিটি পোস্ট করেছেন।

ওই বিবৃতিতে বলা হয়, ফ্রান্স ও জার্মানি বাংলাদেশের আইনের শাসনের পাশাপাশি গণতান্ত্রিক অর্জনের প্রতি গভীরভাবে সংযুক্ত এবং তারা সারাবিশ্বের মতো বাংলাদেশেও মানবাধিকার রক্ষাকারীদের সমর্থন অব্যাহত রাখবে।

বিবৃতিতে আরও বলা হয়, আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরুদ্দিন এলান সম্পর্কে বাংলাদেশের আদালতের সিদ্ধান্তের জন্য আমরা উদ্বিগ্ন। আমরা এ পরিস্থিতিতে কর্তৃপক্ষের কাছে আমাদের উদ্বেগ প্রকাশ করেছি এবং এ ক্ষেত্রে তাদের সঙ্গে আমাদের সংলাপ বজায় রাখব।  

এতে উল্লেখ করা হয়, মানবাধিকার সংস্থা অধিকারের পক্ষে, মানবাধিকার এবং আইনের শাসন নিয়ে কাজ করে ২০১৭ সালে ফ্রাঙ্কো-জার্মান পুরস্কার পেয়েছিলেন আদিলুর রহমান খান। প্রতিটি জাতির সমৃদ্ধির জন্য একটি প্রাণবন্ত নাগরিক সমাজ অপরিহার্য।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ঢাকার একটি ট্রাইব্যুনাল আইসিটি আইনের একটি মামলায় অধিকারের দুই কর্মকর্তাকে দুই বছর করে কারাদণ্ড দেন।

২০১৩ সালের ৫ মে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশে পুলিশের অ্যাকশন নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশের অভিযোগে আদিলুর ও ইলানের বিরুদ্ধে ওই মামলাটি করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।