ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন রুটে শস্য পরিবহনে ইউক্রেন বন্দরে পৌঁছাল দুই জাহাজ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
নতুন রুটে শস্য পরিবহনে ইউক্রেন বন্দরে পৌঁছাল দুই জাহাজ 

দুটি পণ্যবাহী জাহাজ কৃষ্ণ সাগরের একটি নতুন রুট ব্যবহার করে ইউক্রেনীয় বন্দরে পৌঁছেছে বলে জানিয়েছে দেশটির বন্দর কর্তৃপক্ষ। বিশ হাজার টন গম লোড করার উদ্দেশ্যে জাহাজ দুটি শনিবার(১৬ সেপ্টেম্বর) খর্নমোর্স্ক বন্দর পৌঁছায়।

রাশিয়ার সাথে  শস্যবাহী জাহাজ নিরাপত্তা চুক্তি ভেঙে যাওয়ার পর ইউক্রেনের বন্দরে পৌঁছানো এ গুলোই প্রথম বেসামরিক জাহাজ।

পূর্বে এই করিডোরটি শুধুমাত্র ইউক্রেন থেকে ছেড়ে আসা জাহাজ গুলো ব্যবহার করতো। খবর বিবিসি।

ইউক্রেনীয় উপ-প্রধানমন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ জানিয়েছেন, পালাউয়ের পতাকাবাহী রেজিলিয়েন্ট আফ্রিকা এবং আরোয়াট নামের জাহাজ দুটিতে ইউক্রেন, তুরস্ক, আজারবাইজান এবং মিশরীয় ক্রু রয়েছে।

ইউক্রেনের কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজগুলো মিশর ও ইসরায়েলে গম রপ্তানি কাজে বব্যহার করা হবে।

রাশিয়া জাতিসংঘের মধ্যস্থতায় করা ইউক্রেনীয় বন্দরগুলি থেকে শস্য রপ্তানি চুক্তি থেকে বেরিয়ে আসলে, কিয়েভ কৃষ্ণ সাগরের পশ্চিম উপকূলক ঘেঁষে নতুন সামুদ্রিক করিডোর ঘোষণা করে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে রাশিয়া  ইউক্রেনে হামলা চালালে দেশটির শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত বছরের জুলাইয়ে রাশিয়া-ইউক্রেন এক চুক্তিতে সন্মত হয়। ওই চুক্তিতে কৃষ্ণসাগর দিয়ে শস্যবাহী জাহাজ চলাচল নিরাপদ করার বাদ্যবাধকতা ছিল। যার ফলে ইউক্রেনে আটকে যাওয়া শস্য আবারও বিশ্ব বাজারে প্রবেশ করতে শুরু করে।  

কিন্তু বছর না ঘুরতেই নিজেদের শস্য ও কৃষিপণ্যও নির্বিঘ্নে বিশ্ববাজারে যেতে পারছে না বলে অভিযোগ তুলে রাশিয়া এ বছরের জুলাইয়ে চুক্তিটি বাতিল করে।

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ