ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাখমুতের কাছের গ্রাম দখল মুক্ত করার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
বাখমুতের কাছের গ্রাম দখল মুক্ত করার দাবি ইউক্রেনের

ইউক্রেনের পূর্বাঞ্চলে বাখমুতের কাছে কৌশলগত গুরুত্বপূর্ণ একটি গ্রাম পুনঃদখলে নেওয়ার দাবি করেছে ইউক্রেন সেনারা। দখল মুক্ত করা পূর্বাঞ্চলীয় ফ্রন্টলাইনের অন্যতম প্রধান গ্রাম ক্লিশচিভকা বাখমুতের দক্ষিণে অবস্থিত।

এ নিয়ে তিন দিনে পূর্বাঞ্চলে দুটি গ্রাম দখলের দাবি করল ইউক্রেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আগামী সপ্তাহে ওয়াশিংটনে সফরের প্রস্তুতি নিচ্ছেন এবং সেখানে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার পাশাপাশি কিয়েভের জন্য সমর্থন আদায়ের চেষ্টা চালাবেন। তাই এই সময় যুদ্ধক্ষেত্রে এই ধরনের সাফল্য অর্জন ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ।  

আরও বেশি পশ্চিমা সহায়তা জোগাড় করার ক্ষেত্রে ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণে যে সফলতা আসছে, সেটি দেখানো কিয়েভের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খবর আল জাজিরা।

রোববার (১৮ সেপ্টেম্বর) জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় বাখমুতের কাছে লড়াইরত সেনাদের প্রশংসা করেছেন জেলেনস্কি। এ সময় ক্লিশচিভকাকে দখলমুক্ত করা সেনাদেরকে   বাহবা দেন তিনি।

চলতি বছরের জানুয়ারিতে রাশিয়ান সৈন্যরা এই ক্লিশচিভকা দখল করে নেয়। এই গ্রামটি দখল মুক্ত করার ফলে ইউক্রেনীয় বাহিনী রাশিয়ান বাহিনীর দিকে আরও সহজে গোলাবর্ষণ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩ 
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।