ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নিরাপত্তা সংলাপের জন্য শীর্ষ কূটনীতিককে রাশিয়ায় পাঠাল চীন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
নিরাপত্তা সংলাপের জন্য শীর্ষ কূটনীতিককে রাশিয়ায় পাঠাল চীন

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই নিরাপত্তা সংলাপের জন্য রাশিয়া সফর করছেন। ইউক্রেনে যুদ্ধ চালিয়ে নিতে মস্কো যখন অব্যাহত সমর্থন খুঁজছে, ঠিক তখন চীনের শীর্ষ কূটনীতিকের এই সফর।

বিবিসি।

মস্কোর ঘনিষ্ঠ সহযোগী বেইজিং। ইউক্রেন যুদ্ধ চলাকালে বেইজিং রাশিয়াকে পরোক্ষভাবে সহযোগিতা করছে, এমন অভিযোগ উঠেছে। তবে চীন তা বারবারই অস্বীকার করে আসছে।  

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সবে রাশিয়া সফর করে গেলেন। এই সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন। কিমের এই সফরে অস্ত্র চুক্তি হবে ধারণা করা হয়েছিল। কিমের সফরের পরই চীনের শীর্ষ কূটনীতিকের এই রাশিয়া সফর।  

রুশ গণমাধ্যম বলছে যে, ওয়াংয়ের সফর শিগগিরই পুতিনের যুগান্তকারী বেইজিং সফরের ভিত্তি তৈরি করবে।

চলতি মাসের শুরুতে পুতিন বলেছিলেন, তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের আশা করছেন। তবে কোনো সময়ের কথা উল্লেখ করেননি।  

ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারির পর থেকে ভ্লাদিমির পুতিন বিদেশে সফর করেননি। ২০২২ সালের ডিসেম্বরে পুতিন বিদেশের মাটিতে সর্বশেষ পা রেখেছিলেন। তখন তিনি বেলারুশ ও কিরগিজস্তান সফর করেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, কৌশলগত নিরাপত্তা আলোচনার জন্য ওয়াং রাশিয়ায় রয়েছেন। সেখানে তিনি চার দিন থাকবেন।  

রুশ বার্তাসংস্থা তাস ক্রেমলিনকে উদ্ধৃত করে বলছে, ওয়াং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে সাক্ষাৎ করবেন। তাদের আলোচনার প্রধান বিষয় হতে পারে ইউক্রেন যুদ্ধ।  

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ন্যাটো বাহিনী এবং অবকাঠামোর সম্প্রসারণ নিয়ে তারা আলোচনা করবেন। জাতিসংঘের মতো আন্তর্জাতিক গোষ্ঠীগুলোতে সহযোগিতা জোরদার করা নিয়েও তাদের মধ্যে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।