ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কক্ষপথে সফলভাবে ইমেজিং স্যাটেলাইট স্থাপন করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
কক্ষপথে সফলভাবে ইমেজিং স্যাটেলাইট স্থাপন করল ইরান

ইরানের প্রভাবশালী ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) কক্ষপথে তৃতীয় স্যাটেলাইট সফলভাবে স্থাপন করতে পেরেছে। কর্মকর্তারা এমনটি জানিয়েছেন।

খবর আল জাজিরা।

বুধবার দুই কর্মকর্তা নিশ্চিত করেন যে, অভিজাত এই সামরিক বাহিনীর অ্যারোস্পেস ডিভিশন ইমেজিং স্যাটেলাইট নূরের তৃতীয় সংস্করণ কক্ষপথে স্থাপন করেছে। ফার্সিতে নূর মানে হলো আলো।  

পৃথিবীপৃষ্ঠ থেকে ৪৫০ কিলোমিটার দূরে একটি কক্ষপথে নূর-৩ স্থাপন করা হয়। কাসেদ নামক একটি রকেট স্যাটেলাইটটি কক্ষপথে নিয়ে গেছে। কাসেদ অর্থ হলো বার্তাবাহক। এটি আইআরজিসি নিজেই তৈরি করেছে।  

বুধবার স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে পশ্চিমা কেউ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।  

নূরের প্রথম সংস্করণ ২০২০ সালে ভূপৃষ্ঠ থেকে ৪২৫ কিলোমিটার উপরে একটি কক্ষপথে স্থাপন করা হয়। বেশ কয়েকটি ব্যর্থ প্রচেষ্টার পর এটি ইরানের উৎক্ষেপিত প্রথম সামরিক রিকনেসান্স স্যাটেলাইট হয়ে ওঠে।

২০২২ সালের শুরুর দিকে মিশ্র-জ্বালানি বাহক ব্যবহার করে দ্বিতীয়টি ভূপৃষ্ঠ থেকে ৫০০ কিলোমিটার উপরের একটি কক্ষপথে স্থাপন করা হয়।  

পশ্চিমাদের সমালোচনা সত্ত্বেও, ইরানের কর্মকর্তারা স্যাটেলাইট কার্যক্রম সম্প্রসারণের প্রতিশ্রুতি দিয়েছেন এবং অদূর ভবিষ্যতে বিভিন্ন কক্ষপথে আরও কয়েকটি স্যাটেলাইট উৎক্ষেপণের আশা করছেন।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।