ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বেল্ট অ্যান্ড রোড শীর্ষ সম্মেলনে অংশ নিতে চীন সফরে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
বেল্ট অ্যান্ড রোড শীর্ষ সম্মেলনে অংশ নিতে চীন সফরে পুতিন

‘বেল্ট অ্যান্ড রোড ফোরামের’ শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার জন্য চীন সফর করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।   ১৭-১৮ অক্টোবর বেইজিংয়ে বেল্ট অ্যান্ড রোড ফোরামের এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ ফোরামে অংশ নিতে ১৩০টি দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছে চীন। মংগোলিয়া, হাংগেরি, ইথোপিয়া, মোজাম্বিক, চিলি, উজবেকিস্তানের রাষ্ট্রপ্রধানরা ইতোমধ্যে চীন পৌঁছেছেন। বেইজিংয়ের এই শীর্ষ সম্মেলন চীনের আন্তর্জাতিক অবস্থানকে আরও দৃঢ় করতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। সূত্র আরটি, সিজিটিএন।  

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়াকে বিচ্ছিন্ন করার উদ্যোগ নেয় পশ্চিমারা। এই যুদ্ধের পরিপ্রক্ষিতে উদ্ভূত আন্তর্জাতিক চাপ এবং সমালোচনা এড়িয়ে কোনো বৈশ্বিক পরাশক্তির দেশে এটিই পুতিনের প্রথম সফর। যাদিও গত অগাস্টে ভারতে অনুষ্ঠিত ব্রিকস সন্মেলনে যোগ দেননি তিনি।

চীন-রাশিয়া সম্পর্কের ভারসম্যে যখন দিন দিন চীনের পাল্লা ভারি হচ্ছে তখন বর্তমান আন্তর্জাতিক বাস্তবতায় শির সঙ্গে আরও গভীর সম্পর্ক চান পুতিন। ক্রেমলিন জানিয়েছে, আগামীকাল বুধবার এই দুই নেতা বিআরআই ফোরামের সাইডলাইনে দেখা করবেন। যুক্তরাষ্ট্রের চেলেঞ্জ মোকাবেলায় রাশিয়া চীন নিজেদের মধ্যে অংশীদারিত্ব এবং সম্পর্ক আরও জোরদার করতে চাইছে।

 

বাংলাদেশ সময় ১১০৮ ঘন্টা, অক্টোবর ১৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।