ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের হুমকি কলম্বিয়ার   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের হুমকি কলম্বিয়ার   

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো গাজা উপত্যকায় বর্বরতা চালানোর জন্য ইসরাইলের কঠোর সমালোচনা করার পর কলম্বিয়ায় নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে দেশে ফেরত যেতে বলেছেন কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলভারো লেইভা।

লেইভা বলেন, প্রেসিডেন্ট গুস্তাভোর বক্তব্যের সমালোচনা করায় ইসরাইলের রাষ্ট্রদূত গালি দাগানের অন্তত ক্ষমা চাওয়া এবং কলম্বিয়া ছেড়ে চলে যাওয়া উচিত।

এর আগে কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো বলেছিলেন, আমরা যদি ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করি তাহলে ইসরাইলি কূটনৈতিকদের আমরা এখান থেকে বহিষ্কার করব। আমরা গণহত্যা সমর্থন করি না। এ সময় গাজায় ইসরাইলের বর্বরতাকে নাৎসি বাহিনীর হত্যাযজ্ঞের সঙ্গে তুলনা করেন তিনি।

তার এই বক্তব্যের পর ইসরায়েলে নিযুক্ত কলম্বিয়ার রাষ্ট্রদূতকে তলব করে কলম্বিয়ান প্রেসিডেন্টের বক্তব্যকে এন্টি স্যামেটিক বলে প্রতিবাদ জানায় তেল আবিব।    

এ প্রসঙ্গে কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলভারো বলেন, আমাদের যদি ইসরায়েলের সাথে বৈদেশিক সম্পর্ক স্থগিত করতে হয় তবে আমরা তাদের সঙ্গে সম্পর্ক স্থগিত করব তবে কলম্বিয়ার রাষ্ট্রপতিকে অপমান করা যাবে না।

গত সাত অক্টোবর হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনের সমর্থনে কলম্বিয়ার প্রেসিডেন্ট সামাজিক মাধ্যমে ইসরাইলের বিরুদ্ধে সমালোচনামূলক নানা বক্তব্য পোস্ট করে আসছেন। অবরুদ্ধ গাজায় তিনি ত্রাণ সামগ্রিক পাঠাবেন বলেও অঙ্গীকার করেছেন। গত কিছু দিনের এই কূটনৈতিক টানাপোড়েনের জেরে কলম্বিয়ায় অস্ত্র রপ্তানি স্থগিত করেছে ইসরায়েলের।

 

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।