ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিআরআই প্রকল্পে আরও ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
বিআরআই প্রকল্পে আরও ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীন

বেল্ট অ্যান্ড রোড প্রকল্পে আরও ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বেইজিং। বুধবার (১৮ অক্টোবর) বিশ্বের অন্যতম বৃহৎ অবকাঠামো প্রকল্পের দশম বার্ষিকী উপলক্ষে আয়োজিত শীর্ষ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

শি ঘোষণা করেছন বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে প্রধান ঋণদাতা চায়না ডেভেলপমেন্ট ব্যাংক এবং এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অতিরিক্ত ১০০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে। এই প্রতিষ্ঠান বিআরআই প্রকল্পের জন্য ৩৫০ বিলিয়ন ইউয়ান (৪৭.৯ বিলিয়ন) অর্থায়নের সুযোগ তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বেইজিং বলছে এই ইনিশিয়েটিভের মাধ্যমে তারা বিশ্বজুড়ে দুই ট্রিলিয়ন ডলারেরও বেশি মূল্যের চুক্তি সই করেছে। বিদেশে চীনের প্রভাব বিস্তারের ক্ষেত্রে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ মূল স্তম্ভ।

গ্লোবাল সাউথে সম্পদের যোগান এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি আনার জন্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের প্রশংসা করেন এর অংশীজনরা। তবে দরিদ্র দেশগুলোকে বিপুল ঋণে জর্জরিত করার জন্য এই উদ্যোগের সমালোচনা করে আসছে পশ্চিমারা।

বেইজিংয়ে এই সপ্তাহের ফোরামে ১৩০টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন। ২০১৩ সালে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ চালুর পর থেকে এটি বেইজিংয়ে আয়োজিত তৃতীয় প্রধান শীর্ষ সম্মেলন।

 

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad