ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নিরীহ ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
নিরীহ ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না: বাইডেন

যুদ্ধবিরতির আহ্বান না জানালেও ‘নিরীহ ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না’ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মাইক্রোব্লগিং সাইট এক্সে দেওয়া এক পোস্টে তিনি এ মন্তব্য করেন।

এ পোস্টে তিনি ইসরায়েলের প্রতিরক্ষার অধিকার সম্পর্কে যুক্তরাষ্ট্রের অবস্থানও পুনর্ব্যক্ত করেন।

রোববার বাংলাদেশ সময় রোববার রাত ৮টার দিকে দেওয়া পোস্টে বাইডেন বলেন, ইসরায়েলকে অবশ্যই যুদ্ধের আইন অনুসারে কাজ করতে হবে। তবে আমরা সেসব নিরীহ ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না যারা কেবল শান্তিতে থাকতে চায়।

ওই পোস্টে তিনি ইসরায়েলের আত্মরক্ষার বিষয়টিও উল্লেখ করেন। বাইডেন লিখেছেন- ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। তাদের নাগরিকদের রক্ষা করতে যা প্রয়োজন আমাদের সেটি নিশ্চিত করতে হবে। আমি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছি কীভাবে ইসরায়েলকে যুদ্ধের আইন মেনে কাজ করতে হবে। অর্থাৎ যতটা সম্ভব যুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে হবে।

ফিলিস্তিনের সাধারণ মানুষকে রক্ষা করার জন্যও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন উল্লেখ করেন বাইডেন। তিনি বলেন, আমি গাজার ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জন্য মানবিক সহায়তার চালান পাঠাতে একটি চুক্তি সুরক্ষিত করেছি।

পোস্টে শেষে বাইডেন লেখেন- আমরা একটি দ্বি-রাষ্ট্র সমাধান বাতিল করে দিতে পারি না।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।