ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্লাইটে ইসরায়েলি খুঁজতে রানওয়েতে বিক্ষুদ্ধ জনতা  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
ফ্লাইটে ইসরায়েলি খুঁজতে রানওয়েতে বিক্ষুদ্ধ জনতা  

মুসলিম অধ্যুষিত রাশিয়ার দাগেস্তান অঞ্চলের প্রধান বিমানবন্দরে ইহুদি বিরোধী স্লোগান দিয়ে ইসরায়েল থেকে আসা একটি ফ্লাইটের ইহুদি এবং ইসরায়েলি যাত্রীদের খোঁজে রানওয়েতে ঢুকে পড়ে শত শত বিক্ষুদ্ধ জনতা।  

গতকাল (২৯ অক্টোবর) তেল আবিব থেকে আসা রাশিয়ান রেড উইংসের ফ্লাইটটি স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় দাগেস্তান বিমানবন্দরের রানওয়েতে অবতরণ করলে উত্তেজিত জনতা বিমানটিকে ঘিরে ধরে।

এটি ছিল একটি ট্রানজিট ফ্লাইট যা দুই ঘণ্টা পর মস্কোর জন্য আবার উড্ডয়নের কথা ছিল।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে ইসরায়েলি-ইহুদিদের খোঁজে দাগেস্তান বিমান বন্দরের রানওয়েতে ঢুকে পড়া ১৫০ জনের মত আন্দোলনকারীদের মধ্য থেকে ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।    

এই ঘটনার পর কর্তৃপক্ষ বিমানবন্দরটি বন্ধ করে দেয় এবং পুলিশ ওই বিমানবন্দর ঘিরে রেখেছে। দাগেস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে এই ঘটনায় ২০ জনের বেশি আহত হয়েছে, যাদের মধ্যে অন্তত দুজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মধ্যে পুলিশ কর্মকর্তাও রয়েছে।

রাশিয়ার বেসামরিক বিমান চলাচল সংস্থা রোসাভিয়েটসিয়া জানিয়েছে, রানওয়ে পরিষ্কার করা হয়েছে তবে, ৬ নভেম্বর পর্যন্ত বিমানবন্দরটি বন্ধ থাকবে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীদের হাতে ছিল ‘দাগেস্তানে শিশু হত্যাকারীদের কোনো স্থান নেই’ লেখা ব্যানার। ভিড়ের মধ্যে কয়েকজন বিক্ষোভকারী ফিলিস্তিনি পতাকা উড়াচ্ছে, একদল আবার একটি পুলিশের গাড়ি উল্টে দেওয়ার চেষ্টা করছে। এ সময় অনেককে ইহুদি বিদ্বেষী স্লোগান দিতে শোনা যায়। ভিড়ের মধ্যে কেউ কেউ আগত যাত্রীদের পাসপোর্ট পরীক্ষা করে ইসরায়েলিদের শনাক্ত করার চেষ্টা করছিল। অন্য এক ভিডিওতে দেখা যায় বিক্ষোভকারীরা বিমানবন্দরের টার্মিনালের ভিতরের দরজা ভেঙে ফেলার চেষ্টা করছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু রাশিয়ায় অবস্থানরত ইসরায়েলি নাগরিক এবং ইহুদিদের সকল দাঙ্গা-হাংগামা থেকে রক্ষার জন্য রুশ কর্তৃপক্ষকে আহ্ববান জানিয়েছন।  

দাগেস্তানের গভর্নর সের্গেই মেলিকভ নাগরিকদের শান্ত থাকার আহ্ববান জানিয়ে বলেছেন এই বিক্ষোভে জড়িতদের শাস্তি পেতে হবে। তিনি বলেন, গাজায় যুদ্ধ বিরতি বাস্তবায়নে রাশিয়ার কেন্দ্রীয় সরকার তার সকল চেষ্টা চালিয়ে যাচ্ছে।  

দাগেস্তানের সর্বোচ্চ মুফতি শেখ আখমাদ আফান্দি বিমানবন্দরে অস্থিরতা বন্ধ করতে বাসিন্দাদের আহ্বান জানিয়ে বলেছেন, আপনারা ভুল করছেন, এই সমস্যার সমাধান এভাবে করা যাবে না। আমরা আপনাদের ক্ষোভ উপলব্ধি করতে পারি যা খুব বেদনাদায়ক। এই ভাবে বিক্ষোভ করে নয়, আমরা এই সমস্যাটি ভিন্নভাবে সমাধান করব।  

দাগেস্তান এবং চেচনিয়া উভয়ই মূলত রাশিয়ায় মুসলিম প্রজাতন্ত্র হিসেবে পরিচিত। ইউক্রেনের আক্রমণে এরা সক্রিয়ভাবে অংশ নিয়েছে যা আনুপাতিক হারে জাতিগতভাবে রাশিয়ান অঞ্চলের তুলনায় অনেক বেশি।  

এর আগে রবিবার, উত্তর ককেশাসের আরেকটি প্রজাতন্ত্র কাবার্ডিনো-বালকারিয়ার লচিক শহরের জুইশ সেন্টারে আগুন দেওয়া হয়।

 

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।