ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাফাহ সীমান্ত খুলল মিশর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
রাফাহ সীমান্ত খুলল মিশর

রাফাহ ক্রসিং দিয়ে বিদেশি নাগরিক এবং গুরুতর অসুস্থ ফিলিস্তিনিদের মিশরে প্রবেশ করার সুযোগ দেওয়া হয়েছে। এর আগে এ ক্রসিং দিয়ে খাবার ও সাহায্য বহনকারী ট্রাক ঢুকতে দেওয়া হলেও বিদেশি নাগরিকদের এবারই প্রথম গাজা ত্যাগের সুযোগ দেওয়া হলো।

বুধবার মিশর থেকে অ্যাম্বুলেন্স গাজায় প্রবেশ করে রোগীদের রাফাহ ক্রসিংয়ের কাছাকাছি মিশরীয় একটি ভ্রাম্যমাণ হাসপাতালে নিয়ে এসেছে। ভিডিও ফুটেজে দেখা যায়, গাড়ির সাড়ি গাজা থেকে মিশরে প্রবেশ করছে।

মিশরীয় সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার রাফাহ ক্রসিং দিয়ে ৫০০ বিদেশি নাগরিককে মিশরে প্রবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। তবে কতজন ফিলিস্তিনি গাজা ত্যাগের সুযোগ পাচ্ছেন, তা পরিষ্কার নয়।

গাজায় বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন, ৮৮ জন ফিলিস্তিনি গাজা ত্যাগের সুযোগ পেয়েছেন। তবে মিশরীয় একটি সূত্র জানিয়েছে, এই সংখ্যা ৮১ জন।

রয়টার্স জানিয়েছে, কাতারের মধ্যস্থতায় এবং যুক্তরাষ্ট্রের সহায়তায় মিশর, ইসরায়েল ও হামাসের মধ্যে আলোচনার পর গাজা থেকে এ মানুষদের বের হওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সর্বশেষ ২০১২ সাল থেকে কাতারে হামাসের দপ্তর রয়েছে।

বিবিসির কূটনৈতিক প্রতিবেদক জেমস ল্যান্ডেল বলেন, গত ৭ অক্টোবর হামাসের হামলা এবং সেটির জবাবে ইসরায়েলের পাল্টা হামলার পর থেকে গাজার সীমান্ত বেশিরভাগ সময় বন্ধই থেকেছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।