ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মধ্য এশিয়ায় ম্যাক্রোঁর কৌশলগত সফর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
মধ্য এশিয়ায় ম্যাক্রোঁর কৌশলগত সফর

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মধ্য এশিয়া সফর করছেন। এই অঞ্চলে যেখানে রাশিয়া ও চীনের শক্তিশালী প্রভাব রয়েছে, সেখানে ফ্রান্স সম্পর্ক আরও জোরালো করতে চাইছে।

 

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমার্ট তোকায়েভের সঙ্গে মঙ্গলবার সাক্ষাৎ করেন এবং নানা বিষয়ে কথা বলেন। প্রধান প্রধান ক্ষেত্রে সহযোগিতা ত্বরান্বিত করার বিষয়ে তারা আলোচনা করেন। তার পরবর্তী গন্তব্য উজবেকিস্তান।

তোকায়েভের সঙ্গে সাক্ষাৎকালে তিনি অর্থনৈতিক বিষয়, ক্লিন এনার্জি প্রযুক্তির জন্য খনিজ, ফার্মাসিউটিক্যালস ও অ্যারোস্পেস সংক্রান্ত বেশ কয়েকটি চুক্তিতে সই করেন।

কাজাখ রাজধানী আস্তানায় ম্যাক্রো বলেন, আমাদের অংশীদারত্বের শক্তি দেখায় যে, ভালো কৌশলগত দিকটি নেওয়া হয়েছে, এবং এটি ত্বরান্বিত করা প্রয়োজন।

তোকায়েভ ফ্রান্সকে ইউরোপীয় ইউনিয়নে একটি মুখ্য এবং নির্ভরযোগ্য অংশীদার বলে অভিহিত করেন এবং বলেন, তিনি অংশীদারত্বকে অতিরিক্ত উদ্দীপনা দিতে চাইবেন।

ফ্রান্স কাজাখস্তানে পঞ্চম বৃহত্তম বিদেশী বিনিয়োগকারী।  

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।