ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিম তীরে ৮ জনকে হত্যা, গাজায় ১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
পশ্চিম তীরে ৮ জনকে হত্যা, গাজায় ১

গাজায় যুদ্ধবিরতিতে সম্মত হলেও কথা রাখছে না ইসরায়েল। উপত্যকায় এক ফিলিস্তিনিকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী।

এ ছাড়া পশ্চিম তীরে হত্যা করা হয়েছে এক শিশুসহ আট ফিলিস্তিনিকে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। গত ৭ অক্টোবর থেকে পশ্চিম তীরে এখন পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৩৯।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনী শনিবার গভীর রাত ও রোববার (১৬ নভেম্বর) ভোরে পশ্চিম তীরের জেনিন শহরে পাঁচ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে। আরও তিনজনকে হত্যা করা হয়েছে অন্য শহরে। এর মধ্যে এক শিশু রয়েছে। আহতের সংখ্যা ৬।

ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি বাহিনী জেনিনেন বিভিন্ন দিক থেকে গুলি চালিয়েছে। তা ছাড়া সরকারি হাসপাতাল ও রেড ক্রিসেন্ট সোসাইটির সদর দপ্তরেও গুলি চালিয়েছে সেনারা।

ইসরায়েলের সামরিক মুখপাত্রের কার্যালয় বলেছে, তারা এ ঘটনাগুলোর জন্য করা প্রতিবেদন খতিয়ে দেখছে।

এদিকে গাজায় যুদ্ধবিরতির মধ্যে এক ফিলিস্তিনিকে হত্যা করেছে আইডিএফ। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, গাজার কেন্দ্রস্থলে মাগাজি শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর হামলায় একজন ফিলিস্তিনি কৃষক নিহত হয়েছেন। গুলিতে আহত হয়েছেন একজন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, শুক্রবার ভুক্তভোগী ‍দুই ফিলিস্তিনি উত্তর গাজায় ফিরে যাওয়ার চেষ্টা করছিলেন। এ সময় তাদের লক্ষ্য করে গুলি চালায় ইসরায়েলি সেনারা।

বিষয়টি নিয়ে ইসরায়েলের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পশ্চিম তীরে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে ইসলামিক জিহাদ। সংগঠনটি বলছে, ‘আমাদের জনগণকে ধ্বংস করার লক্ষ্যে’ এ হামলা চালানো হয়েছে।

সংগঠনটি বলেছে, অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের কর্মকাণ্ড আমাদের জনগণকে নির্মূল করা ও বাস্তুচ্যুতি পরিকল্পনা এবং দখলদারদের বসতি সম্প্রসারণের লক্ষ্যে একটি যুদ্ধ। আমরা সর্বত্র ইসরায়েলের যুদ্ধের মুখোমুখি হব; তবে আমাদের লোকেরা আত্মসমর্পণ করবে না। আমরা আমাদের যা কিছু আছে তা দিয়েই এই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করব।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।