ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তান-তিব্বতে আধঘণ্টার ব্যবধানে ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
পাকিস্তান-তিব্বতে আধঘণ্টার ব্যবধানে ভূমিকম্প

আধ ঘণ্টার ব্যবধানে ভূমিকম্প আঘাত হেনেছে পাকিস্তান ও তিব্বতে। সোমবার (২৮ নভেম্বর) দিবাগত রাতে এ দুটি অঞ্চলে ভূমিকম্প হয়।

একই সময়ের ব্যবধানে অস্ট্রেলিয়া মহাদেশের প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনিতেও ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

হিন্দুস্তান টাইমসের খবর অনুসারে, পাপুয়া নিউগিনির ভূমিকম্পের ২২ মিনিট পর পাকিস্তানে ভূমিকম্প হয়। রাত ৩টা ৩৮ মিনিটে হওয়া এ ভূকম্পনের মাত্র ছিল ৪ দশমিক ২। ভারতের ভূমিকম্প গবেষণা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, এ ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

পাকিস্তানে ভূমিকম্পের ৮ মিনিট পর ৫ মাত্রার ভূমিকম্প হয় চীনের হিমালয় পার্বত্য অঞ্চলের প্রদেশ তিব্বত বা জেজিয়াংয়ে। এনসিএস জানিয়েছে ভূপৃষ্ঠের ১৪০ কিলোমিটার গভীরে সৃষ্ট এই ভূমিকম্পটির মাত্রা ছিল ৫।

পাকিস্তান ও তিব্বতের ভূমিকম্পের ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের পর কোথাও সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

হিন্দুস্তান টাইমস আরও জানিয়েছে, প্রথমে পাপুয়া নিউগিনিতে হওয়া ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। ভৌগলিকভাবে বিচ্ছিন্ন পাপুয়া নিউগিনি, পাকিস্তান ও তিব্বতে প্রায় একই সময় ভূমিকম্পের ঘটনা বিরল।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।