ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি অব্যাহত রাখার আহ্বান পোপ ফ্রান্সিসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
যুদ্ধবিরতি অব্যাহত রাখার আহ্বান পোপ ফ্রান্সিসের

ফিলিস্তিনের গাজায় হামাস ও ইসরায়েলের যুদ্ধবিরতি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

ভ্যাটিকান নিউজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

খবরে বলা হয়, বুধবার (২৯ নভেম্বর) তার অনুসারীদের সঙ্গে সাপ্তাহিক সাক্ষাতের সময় এ আহ্বান জানান পোপ ফ্রান্সিস।

তিনি বলেন, আমি আশা করি গাজায় যুদ্ধবিরতি অব্যাহত থাকা প্রয়োজন। এতে দুই পক্ষের হাতে থাকা সব জিম্মি মুক্তি পাবে। গাজায় প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রবেশ করতে পারে।

এ সময় বিশ্বের সবাইকে ফিলিস্তিনে ও ইসরায়েলের গুরুতর পরিস্থিতির জন্য প্রার্থনা করারও আহ্বান জানান পোপ। তিনি বলেন, শান্তি, দয়া করে শান্তি প্রয়োজন।

গাজায় দুই পক্ষের যুদ্ধ শুরুর পর থেকে অঞ্চলগুলোয় শান্তির আহ্বান জানিয়ে আসছিলেন পোপ। যুদ্ধবিরতি শুরু হওয়ার পর তিনি এ পদক্ষেপকে স্বাগত জানান।

তারও আগে ইসরায়েলি আগ্রাসন শুরু হলে গাজায় অবরুদ্ধ বাসিন্দাদের সহায়তার জন্য মানবিক করিডোর চালুর আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু। সে সময় তিনি হামাসের হাতে জিম্মি ইসরায়েলি নাগরিকদের মুক্তি আবেদনও করেন।

পোপ ফ্রান্সিস সে সময় বলেন, বহু মানুষ মারা গেছে। দয়া করে পবিত্র ভূমি বা ইউক্রেন বা অন্য কোথাও আর রক্তপাত ঘটাবেন না। যথেষ্ট হয়েছে। যুদ্ধ সবসময়ই পরাজিত হয়, সবসময়।

কপ-২৮ সম্মেলনে যাচ্ছেন না পোপ
স্বাস্থ্যগত কারণে সংযুক্ত আরব আমিরাতের সফর বাতিল করেছেন পোপ ফ্রান্সিস। যে কারণে তার জাতিসংঘের জলবায়ু শীর্ষক সম্মেলন কপ-২৮ এ যোগ দেওয়া হবে না।

গতকাল মঙ্গলবার (২৮ নভেম্বর)  ভ্যাটিকানের মুখপাত্র ম্যাটিও ব্রুনি এই তথ্য জানিয়েছেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার দুবাইয়ে শুরু হওয়া কপ-২৮ সম্মেলনে যোগ দেয়ার জন্য শুক্রবার (১ ডিসেম্বর) দুবাইয়ের উদ্দেশ্যে রওনা দিতেন পোপ ফ্রান্সিস। শনিবার কনফারেন্স অব দ্য পার্টিজে (কপ-২৮) ভাষণ দেয়ার কথা ছিল তার। কিন্তু চিকিৎসকদের পরামর্শে দুবাই সফর বাতিল করেছেন তিনি। সম্প্রতি ফ্লু ও ফুসফুসের প্রদাহ থেকে সেরে উঠেছেন, পোপ; আবার যেন অসুস্থ হয়ে না পড়েন সে কারণেই এই সিদ্ধান্ত।

ভ্যাটিকানের মুখপাত্র ম্যাটিও ব্রুনি বলেছেন, পোপ ফ্রান্সিসের শারীরিক অবস্থার  উন্নতি হয়েছে। কিন্তু তার ডাক্তার তাকে এখনই দুবাই সফর করতে নিষেধ করেছেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।