ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আর্থিক কেলেঙ্কারির জেরে জাপানে ৪ মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
আর্থিক কেলেঙ্কারির জেরে জাপানে ৪ মন্ত্রীর পদত্যাগ অর্থ ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকারের চার মন্ত্রী বৃহস্পতিবার পদত্যাগপত্র জমা দিয়েছেন। ক্ষমতাসীন দলে বড় ধরনের দুর্নীতির জেরে তারা পদত্যাগ করলেন।

খবর এএফপির।

লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে ৫০০ মিলিয়ন ইয়েন আত্মসাতের অভিযোগ ওঠার পর সরকারের মন্ত্রীপরিষদে এ সংকট এলো। দেশটির ক্ষমতায় রয়েছে চলটি।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, প্রসিকিউটররা চলতি সপ্তাহের শেষের দিকে অফিসে অফিসে অভিযান শুরু করার পাশাপাশি কয়েক ডজন আইনপ্রণেতাকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন।

প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো তিনিসহ চার মন্ত্রীর পদত্যাগের খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমি ছাড়াও অর্থ ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা, আন্তর্জাতিকবিষয়ক মন্ত্রী জুনজি সুজুকি ও কৃষিমন্ত্রী ইচিরো মিয়াশিতাও পদত্যাগপত্র জমা দিয়েছেন।

সরকারের প্রধান মুখপাত্রের দায়িত্বে থাকা মাতসুনো সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা মিচিকো উয়েনোর সঙ্গে আরও পাঁচ উপমন্ত্রীও পদ ছাড়ছেন।  

 নিশিমুরা সাংবাদিকদের বলেন, রাজনৈতিক তহবিল নিয়ে আমার ওপর সন্দেহ রয়েছে, যা এই সরকারের প্রতি অবিশ্বাসের দিকে নিয়ে যাচ্ছে। একটি তদন্ত চলছে।

এর এক দিন আগে কিশিদা বলেন, যে অভিযোগ রয়েছে, তা মোকাবিলা করবেন তিনি।  

তিনি সাংবাদিকদের বলেন, এলডিপির নেতৃত্বের ওপর আস্থা ফিরিয়ে আনতে আমি চেষ্টা করব।  

 বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।