ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিরোধী কবিতা পাঠের দায়ে রাশিয়ায় দুই কবির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
যুদ্ধবিরোধী কবিতা পাঠের দায়ে রাশিয়ায় দুই কবির কারাদণ্ড

মস্কোতে যুদ্ধবিরোধী কবিতা পাঠে অংশ নেওয়ার অপরাধে রাশিয়ার দুই কবিকে দীর্ঘমেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। মস্কোর একটি আদালত রায় দেন।

খবর বিবিসির

রায়ে আদালত আর্তিয়োম কামারদিনকে সাত বছরের এবং ইয়েগর শতোভবাকে সাড়ে পাছ বছরের কারাদণ্ড দিয়েছেন। রুশ সেনাদের বিরুদ্ধে ঘৃণা উসকে দেওয়া এবং রাষ্ট্রীয় নিরাপত্তার বিরুদ্ধে আপিলের অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।  

দুজনই নির্দোষ বলে দাবি করেছেন। রাশিয়ার মানবাধিকার গোষ্ঠীগুলো দেশটিতে ভিন্নমতের নজিরবিহীন দমন হিসেবে এ রায়ের নিন্দা জানিয়েছে।  

নিকোলাই ডেনেকো নামে তৃতীয় আরেকজন কবি, যিনি কবিতা পাঠে অংশ নিয়েছিলেন, দোষী সাব্যস্ত করার পর এবং তদন্তে সহযোগিতা করার পর চলতি বছরের শুরুতে তাকে চার বছরের সাজা দেওয়া হয়েছিল।

২০২২ সালের ২৫ সেপ্টেম্বর কবিতা পাঠের এক অনুষ্ঠানে ৩৩ বছর বয়সী কামারদিন একটি কবিতা পাঠ করেন। মায়াকোভস্কি রিডিংস নামে কবিতা পাঠের অনুষ্ঠানটি ত্রিউমফালনায়া স্কয়ারে ভিন্নমতাবলম্বী ও অধিকারকর্মীদের আকৃষ্ট করে। স্কয়ারটি আগে মায়াকোভস্কি স্কয়ার নামে পরিচিত ছিল। ২৩ বছর বয়সী শতোভবাও কবিতা পাঠের অনুষ্ঠানটিতে অংশ নেন।  
  
কারমাদিন যে কবিতাটি পাঠ করেন, সেটিতে দক্ষিণ ইউক্রেনে রুশ সাম্রাজ্যবাদের কঠোর সমালোচনা করা হয়েছিল। তার গ্রেপ্তারের সময়ে স্ত্রী আলেক্সান্দ্রা পোপোভা বিবিসিকে বলেছিলেন, পুলিশ তাদের ফ্ল্যাট তছনছ করেছিল।  

শতোভবা বলেন, গেল বছরই প্রথমবারের মতো কবিতা পাঠের অনুষ্ঠানটিতে যোগ দিয়েছিলেন তিনি। তিনি কোনো কবিতা পাঠ করেননি। তিনি শুধু পরিবেশনার প্রশংসা করেছিলেন।  

প্রত্যক্ষদর্শীরা বলেন, আদালতে রায় পড়ে শোনানোর সময় সমর্থকরা লজ্জা লজ্জা বলে চিৎকার করেন।
 
মায়াকোভস্কি রিডিংস ১৯৫৮ সাল থেকে আয়োজন হয়ে আসছে। ১৯৬০ এর দশকে লোকজন ভ্লাদিমির মায়াকোভস্কির ভাস্কর্যের চারপাশে জড়ো হতেন এবং কবিতা পাঠ করতেন। এসব কবিতায় প্রায়শই সোভিয়েত ইউনিয়নের সমালোচনা করা হতো।  

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ