ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নববর্ষ উদযাপনে পাকিস্তানে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
নববর্ষ উদযাপনে পাকিস্তানে নিষেধাজ্ঞা

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার বৃহস্পতিবার গাজার জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করে নিজ দেশে নববর্ষ উদযাপনে নিষেধাজ্ঞা দিয়েছেন।

জাতির উদ্দেশ্যে সংক্ষিপ্ত ভাষণে কাকার ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে ইংরেজি নববর্ষে সংযম ও নম্রতা প্রদর্শনের আহ্বান জানান।

তিনি বলেন, ফিলিস্তিনের গুরুতর উদ্বেগজনক পরিস্থিতির কথা মাথায় রেখে এবং আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের সঙ্গে সংহতি প্রকাশ করার জন্য সরকার নববর্ষ উপলক্ষে যেকোনো ধরনের অনুষ্ঠান আয়োজনে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে।

তিনি আরও বলেন, ইসরায়েলি বাহিনীর হাতে এখন পর্যন্ত ২১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যা সহিংসতা ও অবিচারের সমস্ত সীমা অতিক্রম করেছে। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বোমাবর্ষণ শুরু হওয়ার পর থেকে প্রায় ৯ হাজার শিশু মারা গেছে।

তিনি বলেন, গাজা ও পশ্চিম তীরে নিরপরাধ শিশুদের হত্যা এবং নিরস্ত্র ফিলিস্তিনিদের গণহত্যার ঘটনায় পুরো পাকিস্তানি জাতি ও মুসলিম বিশ্ব ক্ষুব্ধ। তৃতীয় প্যাকেজ তৈরির সময় পাকিস্তান ফিলিস্তিনে দুটি সাহায্য প্যাকেজ পাঠিয়েছে।

তিনি আরও বলেন, ফিলিস্তিনকে সময়মতো সাহায্য প্রদান এবং গাজায় আহতদের সরিয়ে নিতে জর্ডান ও মিশরের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে পাকিস্তান।

কাকার বলেন, পাকিস্তান বিভিন্ন বৈশ্বিক ফোরামে ফিলিস্তিনি জনগণের দুর্দশার কথা তুলে ধরার চেষ্টা করেছে এবং ভবিষ্যতেও ইসরায়েলি রক্তপাত বন্ধ করতে তা অব্যাহত রাখবে।

পাকিস্তানে নববর্ষ উদযাপন ঐতিহ্যগতভাবে ইসলামিক দলগুলোর প্রভাবের কারণে বিশাল আয়োজনে হয় না। এমনকি শক্তি প্রয়োগসহ বিভিন্ন পদ্ধতির মাধ্যমে উৎসব বন্ধ করার চেষ্টা করা হয়।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।