ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শীতকালীন ঝড়: যুক্তরাষ্ট্রে ২ হাজারের বেশি ফ্লাইট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
শীতকালীন ঝড়: যুক্তরাষ্ট্রে ২ হাজারের বেশি ফ্লাইট বাতিল

যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোয় আঘাত হেনেছে শক্তিশালী শীতকালীন ঝড়। ঝড়ের কারণে তুষারপাতও হয়েছে ব্যাপক।

এতে অঞ্চলদুটি থেকে ২ হাজারেরও বেশি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল হয়ে গেছে।

যেগুলো ছেড়ে গেছে, সেগুলোও নির্ধারিত সময় পার করে ফেলায় এর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার চারশো’র ওপরে।

সিএনএন, বিবিসি বলছে, বাতিল হয়ে পড়া ও বিলম্বে ছাড়া ফ্লাইটগুলোর ৪০ শতাংশ মধ্যাঞ্চলীয় অঙ্গরাজ্য ইলিনয়সের রাজধানী শিকাগোর বিভিন্ন বিমানবন্দরের। বাকি ৬০ শতাংশ ফ্লাইট দক্ষিণাঞ্চলীয় দুই অঙ্গরাজ্য কলোরাডোর রাজধানী ডেনভার এবং উইসকনসিনের মিলওয়াউকি শহরের বিমানবন্দরগুলোর।

প্রতিবেদনগুলোয় আরও বলা হয়েছে, তীব্র শীতের কারণে বিদ্যুতের ব্যবহার বেড়েছে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণাঞ্চলে। হিমাঙ্কের অনেক নিচে তাপমাত্রা নেমে যাওয়ায় লোকেরা নিজ নিজ বাড়িতে অবস্থান করছে। তারা হিটার ও শীত নিরোধের বিভিন্ন বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করায় উৎপাদন কেন্দ্রগুলোকে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। শুক্রবার থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে ইলিনয়স, কলোরাডো, উইসকনসিন, আরাকানসাসসহ মধ্য ও দক্ষিণাঞ্চলী বিভিন্ন রাজ্যের অনেক এলাকায়।

মধ্য ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর অন্তত আড়াই লাখ বাড়ি ও ব্যবসাকেন্দ্রগুলোয় বিদ্যুৎ নেই। এসব বাড়ি ও ব্যবসাকেন্দ্রগুলোর এক তৃতীয়াংশই শিকাগো শহরের।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।