ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাচ্ছেন ‘আদুরে দাদু’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাচ্ছেন ‘আদুরে দাদু’

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হতে চলেছেন ৭২ বছর বয়সী সাবেক জেনারেল সুবিয়ান্তো। বুথফেরত জরিপে দেখা গেছে, প্রায় ৬০ শতাংশ ভোটার ‘আদুরে দাদু’র পক্ষেই রায় দিয়েছেন।

নির্বাচন কমিশনের ভোট গণনায় সাবেক এই সেনা জেনারেল প্রায় ৫৮ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। এভাবে এগুতে থাকলে চূড়ান্ত ভোট গণনাতেও তিনি প্রয়োজনীয় ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে যাবেন ফলে তাকে আর দ্বিতীয় দফা নির্বাচনে লড়তে হবে না।  

এমন অবস্থায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে বিজয় দাবি করেছেন প্রাবোও সুবিয়ান্তো। রাজধানী জাকার্তায় সমবেত সাংবাদিকদেরকে তিনি বলেন, এই জয় সব ইন্দোনেশিয়ানের জয়। ইন্দোনেশিয়ায় গণতন্ত্র ভালো যাচ্ছে। মানুষ দৃঢ়প্রতিজ্ঞ। মানুষ সিদ্ধান্ত নিয়েছে।   

অবশ্য ভোটের আগে থেকেই জনমত জরিপগুলোতে এগিয়ে ছিলেন জনপ্রিয় বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর সমর্থিত প্রার্থী সুবিয়ান্তো। এবার নিয়ে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে লড়ছেন তিনি।

সুহার্তোর স্বৈরশাসনের সময় সামরিক বাহিনীর প্রধান কমান্ডার ছিলেন সুবিয়ান্তো। তার সময়ে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ১৯৯০ এর দশকে এক পর্যায়ে তার যুক্তরাষ্ট্রে প্রবেশও নিষিদ্ধ করা হয়েছিল।  

১৯৯৮ সালে ২০ জনের বেশি গণতান্ত্রিক আন্দোলনকর্মী শিক্ষার্থী অপহরণের ঘটনায় জড়িত থাকার দায়ে তাকে সেনাবাহিনী থেকে বরখাস্ত করা হয়। ওই শিক্ষার্থীদের মধ্যে ১৩ জনের কোনো হদিস পাওয়া যায়নি।  

ইন্দোনেশিয়ার সব মানুষের সমৃদ্ধির জন্য লড়াই করার অঙ্গীকার নিয়ে এবারের নির্বাচনী প্রচার চালিয়েছিলেন সুবিয়ান্তো। নির্বাচনী প্রচারণার কৌশল হিসেবে সামাজিক যোগাযোগের প্লাটফর্মে নিজেকে হাস্যরসের মাধ্যমে উপস্থান করে তরুণ ভোটারদের কাছে ‘কাডলি গ্র্যান্ডপা’ বা ‘আদুরে দাদু’ বলে উপাধি পেয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।