ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
আফগানিস্তানে প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড

আফগানিস্তানে দুই ব্যক্তিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেওয়া হবে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) পূর্ব আফগানিস্তানের একটি ফুটবল স্টেডিয়ামে এ শাস্তি কার্যকর হবে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে তাদের অপরাধ সম্পর্কে কোনো পরিষ্কার তথ্য দেয়নি গজনি প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগ। এমনকি তাদের নাম-পরিচয় গোপন রাখা হয়েছে।

এএফপি বলছেন, আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি বিভাগ শুধুমাত্র একটি নোটিশের মাধ্যমে দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে জানিয়েছে।

গজনি প্রদেশের কর্মকর্তারা বলছেন, ২০২১ সালের আগস্টে নতুন করে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসার পর প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। তারা হত্যাকাণ্ডে অভিযুক্ত ছিলেন। ২০২৩ সালের জুনেও এক ব্যক্তিকে প্রকাশ্যে গুলি করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। লাঘমান প্রদেশের একটি মসজিদের মাঠে প্রায় দুই হাজার মানুষের সামনে হত্যাকাণ্ডে অভিযুক্ত ওই ব্যক্তিকে এভাবে শাস্তি দেওয়া হয়।

নতুন যে দুজনকে মৃত্যুদণ্ড দেওয়া হবে তাদের ব্যাপারে কিছু জানাননি কর্মকর্তারা।

আফগানিস্তানে চুরি, ব্যভিচার ও মদ্যপানসহ অন্যান্য অপরাধের জন্য শাস্তি হিসেবে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়ে থাকে। গত বছর শরিয়ার সব দিক সম্পূর্ণরূপে বাস্তবায়নের নির্দেশ দেন তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা। সে ধারাবাহিকতায় মৃত্যুদণ্ডগুলো কার্যকর করা হয়।

উল্লেখ্য, ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের প্রথম শাসনামলে জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর সাধারণ ঘটনা বলে বিবেচিত হতো।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।