ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হুতি বিদ্রোহীদের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যৌথ হামলা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
হুতি বিদ্রোহীদের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যৌথ হামলা

পেন্টাগন বলেছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যুদ্ধবিমান ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ১৮টি স্থাপনায় হামলা চালিয়েছে। এ নিয়ে চতুর্থবার যৌথ হামলা চালাল দুই মিত্র।

 

যুক্তরাষ্ট্র বলেছে, সংরক্ষণাগার সুবিধা, ড্রোন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার ও একটি হেলিকপ্টার লক্ষ্য করে শনিবার হামলা চালানো হয়। হুতিদের সক্ষমতা আরও কমাতে মিত্ররা কাজ করছে।

গুরুত্বপূর্ণ লোহিত সাগর রুটে জাহাজ চলাচলে হামলা অব্যাহত রেখেছে ইরান-সমর্থিত হুতিরা।  

বিদ্রোহী হুতিরা রাজধানী সানাসহ ইয়েমেনের বড় অংশ নিয়ন্ত্রণ করে। গাজা যুদ্ধ ইস্যুতে ইসরায়েল ও পশ্চিমা সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে আসছে গোষ্ঠীটি।

লোহিত সাগরে জাহাজ চলাচলে বিঘ্ন ঘটায় বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে ব্যাঘাত দেখা দেওয়ার পাশাপাশি খরচও বাড়ছে। কিছু কিছু জাহাজ পথ বদলে অন্য পথে যাচ্ছে।

এক যৌথ বিবৃতিতে শনিবার পেন্টাগন বলেছে, প্রয়োজনীয় এবং আনুপাতিক হারে বিশেষ করে ১৮টি স্থাপনায় হামলা চালানো হয়েছে। হামলার এসব লক্ষ্যবস্তু আটটি স্থানে অবস্থিত। এর মধ্যে রয়েছে, ভূগর্ভস্থ অস্ত্র সংরক্ষণাগার, ক্ষেপণাস্ত্র সংরক্ষণাগার  আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার ও একটুই হেলিকপ্টার।  

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।