ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে মসজিদে জঙ্গি হামলা, নিহত ডজনাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
বুরকিনা ফাসোতে মসজিদে জঙ্গি হামলা, নিহত ডজনাধিক

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে এক মসজিদে বন্দুকধারিদের হামলায় ডজনের অধিক মুসল্লি নিহত হয়েছেন।  

দেশটির অশান্ত পূর্ব অঞ্চলের নাতিয়াবোয়ানি রাজ্যের একটি মসজিদে ফজরের নামাজ পড়তে আসা মুসল্লিদের ওপর এই হামলা চালানো হয়।

এই হামলায় হতাহতের যে সংখ্যা সরকারি ভাবে জানানো হচ্ছে প্রকৃত সংখ্যা তারে চেয়ে অনেক বেশি বলে স্থানীয়রা ফরাসি সংবাদমাধ্যম এএফপিকে জানিয়েছে।   

হামলাকারীরা ইসলাম চরমপন্থি জঙ্গি বলে সন্দেহ করা হচ্ছে, এর আগে তারা একই দিন স্থানীয় প্রতিরোধ বাহিনীর ওপরও হামলা চালায়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সন্ত্রাসীরা খুব ভোরে মোটরবাইকে করে শহরে প্রবেশ করে। তারা মসজিদটি ঘেরাও করে এবং মেশিনগান নিয়ে শত শত জঙ্গি মসজিদটিতে মুসল্লিদের ওপর গুলি চালায়। এসব মুসল্লি সেখানে দিনের প্রথম নামাজের জন্য জড়ো হয়েছিল। তাদের মধ্যেই একজন গুরুত্বপূর্ণ ধর্মীয় নেতাসহ বেশ কয়েকজনকে গুলি করা হয়।

এর একদিন আগে দেশটিতে একটি ক্যাথলিক গির্জায় সন্ত্রাসী হামলায় অন্তত ১৫ জন নিহত হয়। যাদের মধ্যে ১২ জনই নিহত হয়েছেন ঘটনাস্থলে। ডোরি শহর থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এসসাকানে গ্রামের গির্জায় এই হামলার ঘটনা ঘটে।  

বুরকিনা ফাসো গত এক দশক ধরে প্রতিবেশী মালি থেকে আসা আল-কায়েদা এবং দায়েশ(আইএসআইএস) গোষ্ঠীর সঙ্গে যুক্ত বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই করছে।  বুরকিনা ফাসোর এক তৃতীয়াংশেরও বেশি এলাকা বর্তমানে ইসলামি জঙ্গি গ্রুপ গুলোর নিয়ন্ত্রণে রয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।